প্রাকৃতিক দুর্যোগ

টানা বৃষ্টিতে পানিবন্দি কক্সবাজারের ২ লাখ মানুষ

মাতামুহুরির স্রোতে ভেসে ১ জনের মৃত্যু
স্টার অনলাইন গ্রাফিক্স

টানা বৃষ্টি, জোয়ারের পানি ও পাহাড়ি ঢলে কক্সবাজার জেলার ১৫টি ইউনিয়নের ২ লাখের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

আজ সোমবার কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ শাহীন ইমরান এক প্রেস ব্রিফিংয়ে জানান, ক্ষতিগ্রস্ত এলাকার মধ্যে চকরিয়া, পেকুয়া ও উখিয়া উপজেলার অবস্থা গুরুতর।

এদিকে নদী থেকে কাঠ সংগ্রহ করতে গিয়ে চকরিয়ায় মাতামুহুরী নদীর পানির স্রোতে এক যুবকের মৃত্যু হয়েছে।

চকরিয়ার উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাইদী জানান, রাশেদ আহমেদ (২৪) দুপুর ১টার দিকে নদী থেকে ভাসমান কাঠ সংগ্রহ করতে গিয়ে নিখোঁজ হন। বিকেল ৩টার দিকে নদী থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

জেলার জ্যেষ্ঠ আবহাওয়াবিদ দুলাল চন্দ্র দাস জানান, কক্সবাজার আবহাওয়া অফিস আজ মঙ্গলবার বিকেল ৩টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১০৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। আগামী ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

কক্সবাজারের টেকনাফ মেরিন ড্রাইভ, লাবনী সৈকত, সুগন্ধা সৈকত, মহেশখালী ও কুতুন্দিয়ার বিভিন্ন পয়েন্টে ভাঙন আজও অব্যাহত রয়েছে। পানি উন্নয়ন বোর্ড জিও টিউব বসিয়ে এলাকা রক্ষার চেষ্টা করছে।

উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতেও বেশ কিছু পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তবে বড় ধরনের কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, আকস্মিক বন্যা ও পাহাড় ধসের ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত রোহিঙ্গাদের স্থানান্তরের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Comments