জলবায়ু পরিবর্তন

সাতক্ষীরায় ২ ঘণ্টা সড়ক অবরোধ করে 'বৈশ্বিক জলবায়ু ধর্মঘট' পালন

সাতক্ষীরায় জলবায়ু ন্যায্যতার দাবিতে কালীগঞ্জ-শ্যামনগর মহাসড়ক দুই ঘণ্টা অবরোধ করে কর্মসূচি পালন করেছেন বিভিন্ন স্বেচ্ছাসেবী ও বেসরকারি সংগঠনের কর্মীরা।
সাতক্ষীরায় ২ ঘণ্টা সড়ক অবরোধ করে 'বৈশ্বিক জলবায়ু ধর্মঘট' পালন
শুক্রবার সকালে শ্যামনগর সদরের চৌরাস্তা মোড়ে গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থা এই কর্মসূচির আয়োজন করে। ছবি: সংগৃহীত

সাতক্ষীরায় জলবায়ু ন্যায্যতার দাবিতে কালীগঞ্জ-শ্যামনগর মহাসড়ক দুই ঘণ্টা অবরোধ করে কর্মসূচি পালন করেছেন বিভিন্ন স্বেচ্ছাসেবী ও বেসরকারি সংগঠনের কর্মীরা।

শুক্রবার সকালে শ্যামনগর সদরের চৌরাস্তা মোড়ে গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থা এই কর্মসূচির আয়োজন করে। 

অবরোধ কর্মসূচিতে 'কার্বন নিঃসরণ হ্রাস করি, পৃথিবীকে রক্ষা করি', 'আমাদের কান্না আপনারা কি শুনতে পান না', 'বেঁচে থাকার অধিকার, চাই জলবায়ু সুবিচার', 'জীববৈচিত্র্যপূর্ণ পৃথিবী আমাদের স্বপ্ন', 'উপকূল বাঁচাতে টেকসই বেড়িবাঁধ চাই', 'জলবায়ু পরিবর্তনের জন্য আমরা দায়ী নই'-সহ বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শনের মাধ্যমে জলবায়ু ন্যায্যতার দাবি জানায় উপকূলীয় অঞ্চলের তরুণরা।

এসময় বক্তব্য রাখেন শ্যামনগর জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের স্বেচ্ছাসেবক রাইসুল ইসলাম, সাবিনা পারভীন, সিডিও ইয়ুথ টিমের স্বেচ্ছাসেবক হাফিজুর রহমান, ফজলুল হক, বারসিকের রামকৃষ্ণ জোয়ারদারসহ আরও অনেকে।

বক্তারা বলেন, আগে অনেক বছর পর পর দুর্যোগ হতো কিন্তু এখন প্রায় প্রতিমাসেই দুর্যোগের কবলে পড়ছে উপকূলের মানুষ। আমরা জলবায়ু সুবিচার চাই। সুস্থভাবে বাঁচতে চাই। এজন্য জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে যথাযথ ক্ষতিপূরণ প্রদান করতে হবে।

এর আগে সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থার সদস্যরা শ্যামনগর প্রেস ক্লাবের সামনে থেকে একটি র‌্যালি নিয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালিগঞ্জ-শ্যামনগর মহাসড়ক অবরোধ করে জলবায়ু ন্যায্যতার দাবি জানায়।

ছবি: পলাশ খান/স্টার

এদিকে অন্য সব দেশের মতো বাংলাদেশেও আজ 'বৈশ্বিক জলবায়ু ধর্মঘট' দিবস উপলক্ষে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও র‍্যালি করে ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ সহ বিভিন্ন জলবায়ু বিষয়ক সংগঠন। 

সমাবেশে সরকার ও বিনিয়োগকারীদের জীবাশ্ম জ্বালানি আমদানি নির্ভরশীলতা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের তরুণ জলবায়ু কর্মীরা। 

তারা পরিবেশগতভাবে ক্ষতিকারক কার্যক্রম বন্ধ করা, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধিকে উৎসাহিত করা এবং জলবায়ু ন্যায়বিচারের দাবি জানান।

শুক্রবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন জলবায়ু বিষয়ক সংগঠন আয়োজিত সমাবেশে তারা এ দাবি জানান।

 

Comments

The Daily Star  | English

PM leaves for New Delhi on a two-day state visit to India

This is the first bilateral visit by any head of government to India after the BJP-led alliance formed its government for the third consecutive time

1h ago