বাড়ল গ্যাসের দামও

গ্যাসের দাম বাড়িয়ে আজ বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় গ্যাসের মূল্য বৃদ্ধি করে প্রজ্ঞাপন দিয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় গ্যাসের মূল্য বৃদ্ধি  করে আজ বুধবার প্রজ্ঞাপন দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, 'সরকার ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে জনস্বার্থে' গ্যাসের দাম বাড়িয়েছে।

নতুন এই দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকে।

প্রজ্ঞাপন অনুযায়ী, আবাসিক, সিএনজিচালিত যানবাহন, সার ও চা শিল্পে ব্যবহারের জন্য গ্যাসের দাম বাড়ছে না। 

দাম বাড়ছে সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র; ক্যাপটিভ পাওয়ার প্লান্ট, স্মল পাওয়ার প্লান্ট ও বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্র; বৃহৎ, মাঝারি এবং ক্ষুদ্র, কুটির ও অন্যান্য শিল্পে; হোটেল, রেস্টুরেন্ট ও অন্যান্য বাণিজ্যিক ক্ষেত্রে।

সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের জন্য গ্যাসের পূর্ব মূল্য ছিল প্রতি ঘনমিটার ৫ টাকা ২ পয়সা। প্রতি ঘনমিটারে ৮ টাকা ৯৮ পয়সা বাড়িয়ে বর্তমান মূল্য করা হয়েছে ১৪ টাকা।

ক্যাপটিভ পাওয়ার প্লান্ট, স্মল পাওয়ার প্লান্ট ও বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত গ্যাসের দাম ছিল ১৬ টাকা, যা ১৪ টাকা বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

বৃহৎ, মাঝারি এবং ক্ষুদ্র, কুটির ও অন্যান্য শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ছিল যথাক্রমে ১১ টাকা ৯৮ পয়সা, ১১ টাকা ৭৮ পয়সা ও ১০ টাকা ৭৮ পয়সা। এই মূল্য যথাক্রমে ১৮ টাকা ২ পয়সা, ১৮ টাকা ২২ পয়সা ও ১৯ টাকা ২২ পয়সা বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

এ ছাড়া, হোটেল, রেস্টুরেন্ট ও অন্যান্য বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের দাম ছিল ২৬ টাকা ৬৪ পয়সা, যা ৩ টাকা ৮৬ পয়সা বাড়িয়ে ৩০ টাকা ৫০ পয়সা করা হয়েছে।

সম্প্রতি বিইআরসি অধ্যাদেশ সংশোধন করে সরকার দাম নির্ধারণের ক্ষমতা নিজের হাতে নেয়। ওই সময় বলা হয়েছিল, জরুরি প্রয়োজন ছাড়া এ ক্ষমতার প্রয়োগ করা হবে না। কিন্তু বিইআরসির শুনানির ৪ দিনের মাথায় বিদ্যুতের দাম বাড়িয়েছিল সরকার।

একইভাবে নির্বাহী আদেশে এবার গ্যাসের দাম বাড়ানো হলো।

Comments

The Daily Star  | English

Have faith in the top court, you won't be disappointed, PM tells students

“I believe our students will get justice. They will not be disappointed,” she said while addressing the nation this evening

29m ago