ভোলায় কূপ খুঁড়ে পাওয়া গেল গ্যাস

ভোলার নতুন গ্যাসক্ষেত্র ভোলা নর্থ-২ থেকে গ্যাস পাওয়া গেছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সের তত্ত্বাবধানে কূপটি খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম।
ভোলা নর্থ-২ গ্যাসক্ষেত্রের কূপে পাওয়া গেছে গ্যাস। ছবি: সংগৃহীত

ভোলার নতুন গ্যাসক্ষেত্র ভোলা নর্থ এর ২ নম্বর কূপ থেকে গ্যাস পাওয়া গেছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সের তত্ত্বাবধানে কূপটি খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম।

আজ সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, কূপটি থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করতে পারবে প্রতিষ্ঠানটি, যেটি মোট দেশীয় উৎপাদনের ১ শতাংশের কাছাকাছি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রমের অংশ হিসেবে ২০২৫ সালের মধ্যে মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা নিয়েছে সরকার। এ ছাড়াও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেইসহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে দীর্ঘ মেয়াদী ও স্বল্প মেয়াদী চুক্তির প্রচেষ্টাও অব্যাহত আছে। সরকার আন্তরিক ভাবে কাজ করছে। 

পেট্রোবাংলার তথ্য অনুযায়ী, সারা দেশে দৈনিক ৩ হাজার ৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে দেশীয় গ্যাসক্ষেত্রগুলো থেকে উৎপাদন হয় ২ হাজার ২০০ মিলিয়ন ঘনফুট। দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় ৪৫০ মিলিয়ন ঘটফুট গ্যাস তরল জ্বালানি হিসেবে (এলএনজি) কাতার ও ওমান থেকে আমদানি করা হয়।

বাকি ঘাটতি আন্তর্জাতিক খোলাবাজার (স্পট মার্কেট) থেকে আমদানি করা হলেও গত জুলাই মাস থেকে এই আমদানি বন্ধ আছে। আসন্ন রমজান ও গরমের মৌসুমে সরকার স্পট মার্কেট থেকে গ্যাস আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ভোলা নর্থ এর ১ নম্বর কূপ থেকে ২০১৮ সালে গ্যাস পাওয়া যায়। কিন্তু পাইপলাইন বা অন্য কোনো অবকাঠামো না থাকায় ভোলার গ্যাস ব্যবহার করা যাচ্ছে না।

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

1h ago