ওমান থেকে বছরে আরও ১.৫ মিলিয়ন টন এলএনজি কেনার চুক্তি

চুক্তিটির মেয়াদ ভবিষ্যতে আরও ৫ বছর পর্যন্ত বৃদ্ধি করা যাবে।
প্রতীকী ছবি

ওমান থেকে বছরে আরও ১ দশমিক ৫ মিলিয়ন টন পর্যন্ত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে ১০ বছর মেয়াদি চুক্তি সই করেছে বাংলাদেশ।

আজ সোমবার ঢাকার সোনারগাঁও হোটেলে এই চুক্তি সই হয় বলে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ওমান থেকে জিটুজিভিত্তিতে ১০ বছর মেয়াদি অতিরিক্ত দশমিক ২৫ থেকে ১ দশমিক ৫ মিলিয়ন টন পার এনাম (এমটিপিএ) এলএনজি আমদানির চুক্তি সই হয়েছে। চুক্তিটির মেয়াদ ভবিষ্যতে আরও ৫ বছর পর্যন্ত বৃদ্ধি করা যাবে। বাংলাদেশের পক্ষে পেট্রোবাংলার বোর্ড সচিব রুচিরা ইসলাম এবং ওমানের পক্ষে ওকিউটির নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালী চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, আগামী ২০২৬ সাল থেকে বাংলাদেশকে অতিরিক্ত ১ দশমিক ৫ এমটিপিএ পর্যন্ত এলএনজি সরবরাহ করবে ওমান। বর্তমান চুক্তির আওতায় ২০১৯ সাল থেকে ওমান বাংলাদেশকে ১ থেকে দেড় এমটিপিএ এলএনজি সরবরাহ করছে।

চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আব্দুল গাফফার আলবুলুসি, জ্বালানি বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার।

Comments