গোড্ডা বিদ্যুৎকেন্দ্র পুরোদমে চালু, বাংলাদেশে চাহিদামতো সরবরাহ চলছে: আদানি গ্রুপ

গত ১৩ আগস্ট আদানি পাওয়ারের দ্বিতীয় ইউনিট বন্ধ হয়ে গিয়েছিল। গতকাল রাতে সেটি উৎপাদনে ফিরে আসে।
ঝাড়খণ্ডের গোড্ডায় আদানি পাওয়ার প্ল্যান্ট। স্টার ফাইল ছবি

ঝাড়খণ্ডের গোড্ডায় আদানি পাওয়ারের দুই ইউনিট পূর্ণ সক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে।

আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে আদানি গ্রুপ এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, কারিগরি ত্রুটির কারণে গত ১৩ আগস্ট আদানি পাওয়ারের দ্বিতীয় ইউনিট বন্ধ হয়ে যায়। এ সময় প্রথম ইউনিটের মাধ্যমে বাংলাদেশ সরকারের চাহিদামতো বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছিল।

গতকাল বাংলাদেশ সময় রাত ১০টা ১০ মিনিটে দ্বিতীয়  ইউনিটও উৎপাদনে ফেরে বলে জানায় আদানি গ্রুপ।

আজ সকাল ৮টায় প্রথম ইউনিট থেকে ৫১৩ দশমিক ৩২ মেগাওয়াট ও দ্বিতীয় ইউনিট থেকে ৬৬৮ দশমিক ৫৭ মেগাওয়াট এবং দুপুর ১টার দিকে প্রথম ইউনিট থেকে ৫৯৩ দশমিক ৩৫ মেগাওয়াট ও দ্বিতীয় ইউনিট থেকে ৭৬৩ দশমিক ৯৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন রেকর্ড করা হয়েছে।

উল্লেখ্য, গত দুই সপ্তাহ আদানির এক ইউনিট বন্ধ থাকলেও বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) ও পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশের (পিজিসিবি) সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছিল আদানি গ্রুপ।

অপ্রত্যাশিত কারিগরি ত্রুটির জন্য দুঃখ প্রকাশ করে আদানি গ্রুপ জানিয়েছিল, 'আদানির মতো যেকোনো দেশীয় ও আন্তর্জাতিক যেকোনো কোম্পানির পাওয়ার প্ল্যান্ট চালানোর ক্ষেত্রে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে।'

এদিকে সম্প্রতি ভারতে জ্বালানি আইনের সংশোধন দুই দেশের মধ্যে বিদ্যুৎ সরবরাহে চুক্তিতে কোনো প্রভাব ফেলবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। চুক্তি অনুযায়ী, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে আদানি প্রতিশ্রুতিবদ্ধ। প্রায় ৮০ কোটি ডলার বকেয়া থাকা সত্ত্বেও বিদ্যুৎ দিয়ে যাচ্ছে আদানি।

Comments