বন্যপ্রাণী

সুন্দরবনের রায়মঙ্গল নদীর চর থেকে বাঘের মরদেহ উদ্ধার

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের রায়মঙ্গল নদীর কাঁচিকাটা এলাকা থেকে একটি বাঘের মরদেহ উদ্ধার করেছেন বন বিভাগের সদস্যরা।
সুন্দরবন। স্টার ফাইল ফটো

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের রায়মঙ্গল নদীর কাঁচিকাটা এলাকা থেকে একটি বাঘের মরদেহ উদ্ধার করেছেন বন বিভাগের সদস্যরা।
 
আজ শনিবার বিকেল ৫টার দিকে বাংলাদেশ ও ভারতের সীমান্ত নদী রায়মঙ্গলের চর থেকে বাঘের মরদেহটি উদ্ধার করা হয়। 
 
পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন-সংরক্ষক (এসিএফ) এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী জানান, সকাল ১১টার দিকে জেলেদের মাধ্যমে তারা খবর পান, সুন্দরবনের রায়মঙ্গল নদীর চরের কাঁচিকাটা এলাকায় একটি বাঘের মরদেহ পড়ে রয়েছে। পরে ঘটনাস্থলে বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা হাবিবুল ইসলাম ও কৈখালী স্টেশন কর্মকর্তা সুলোজ কুমার দ্বীপের নেতৃত্বে একটি দল পাঠানো হয়। বিকেল ৪টার দিকে তারা সেখানে গিয়ে দেখেন বাঘের মরদেহটি রায়মঙ্গল নদীর চরে পড়ে আছে। অন্য একটি বাঘ মৃত বাঘের মাংস খাচ্ছে। বিকেল ৫টার দিকে জ্যান্ত বাঘটি চলে গেলে তারা মৃত বাঘের দেহটি উদ্ধার করেন।
 
কৈখালী স্টেশন কর্মকর্তা সুলোজ কুমার দ্বীপ জানান, বাঘটির দেহ পচে দুর্গন্ধ ছড়াচ্ছিল। মাথার একাংশ ছিল না। নকগুলো পড়ে গেছে। বাঘটি লেজসহ ৮-৯ ফুট লম্বা, ৪ ফুট উচ্চতার হবে। ধারণা করা হচ্ছে ৮-১০ দিন আগে বাঘটি মারা গেছে। বাঘটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। বার্ধক্যজনিত কারণে বাঘটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

তিনি আরও জানান, বাঘটির মরদেহ সন্ধ্যা ৭টার দিকে সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী স্টেশনের কলাগাছি পর্যটক এলাকায় পুঁতে ফেলা হয়েছে। বাঘের মরদেহ উদ্ধারের ঘটনায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে শ্যামনগর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। 
 

Comments