বজ্রপাত থেকে রক্ষায় ঠাকুরগাঁওয়ে আড়াই লাখ তাল গাছের চারা রোপণ কর্মসূচি

পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়, বিশেষত বজ্রপাত থেকে রক্ষা পেতে ঠাকুরগাঁও জেলায় তাল গাছের চারা রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার সদর উপজেলার সালন্দর উচ্চ বিদ্যালয় চত্বরে একটি তাল গাছের চারা রোপণ করে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান। ছবি: সংগৃহীত

পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়, বিশেষত বজ্রপাত থেকে রক্ষা পেতে ঠাকুরগাঁও জেলায় তাল গাছের চারা রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সদর উপজেলার সালন্দর উচ্চ বিদ্যালয় চত্বরে একটি তাল গাছের চারা রোপণ করে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান।

এর আগে স্কুল প্রাঙ্গণে এক আলোচনা সভায় জেলা প্রশাসক প্রকৃতির ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে তালগাছসহ বিভিন্ন উঁচু প্রজাতির গাছের গুরুত্ব ব্যাখ্যা করেন এবং সবাইকে এই জাতীয় বৃক্ষ রোপণে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, 'তাল গাছ একদিকে যেমন বজ্রপাত থেকে রক্ষা করতে সহায়ক, অন্যদিকে পরিবেশের উষ্ণতা রোধেও এর গুরুত্ব অপরিসীম। এছাড়াও তালের রসে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, যা থেকে সহজেই এই ভিটামিনের ঘাটতি পূরণ করা যেতে পারে।'

জেলায় পর্যায়ক্রমে আড়াই লক্ষাধিক তাল গাছের চারা অথবা বীজ বপনের পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, 'এডিপির বনায়ন ও বৃক্ষরোপণ খাতে বরাদ্দকৃত অর্থ থেকে প্রত্যেকটি উপজেলায় উপজেলা প্রশাসন এই কর্মসূচি বাস্তবায়ন করছে।'

দেশের রাজবাড়ী ও ফরিদপুর থেকে তাল গাছের চারা অথবা বীজ সংগ্রহ করা হচ্ছে বলে জানান তিনি।

জেলা প্রশাসনের উদ্যোগে গৃহীত এই কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. সামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায় ও ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মো. মনছুর আলী।   

পরে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ২টি করে তাল গাছের চারা বিতরণ করা হয়েছে। ইতোমধ্যে জেলা সদরসহ বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে, ইউনিয়ন পরিষদ চত্বর, রাস্তার পাশে এবং পতিত জমিতে এই বৃক্ষরোপণ শুরু হয়েছে।

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice, fair investigation

1h ago