পরিবেশ

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন না হলে নভেম্বরে আন্দোলনের হুঁশিয়ারি

উত্তর জনপদের অস্তিত্ব রক্ষায় দ্রুত সময়ের মধ্যে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন না হলে নভেম্বরে বৃহত্তর আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদ।
রংপুর টাউনহলে তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নের দাবিতে বর্ধিত সভা। ছবি: সংগৃহীত

উত্তর জনপদের অস্তিত্ব রক্ষায় দ্রুত সময়ের মধ্যে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন না হলে নভেম্বরে বৃহত্তর আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদ।

আজ শনিবার সকালে রংপুর টাউনহলে তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নের দাবিতে বর্ধিত সভায় পরিষদ নেতারা এ হুঁশিয়ারি দেন।

প্রধানমন্ত্রীর প্রতি দ্রুত প্রকল্প বাস্তবায়নের আহ্বান জানিয়ে নেতারা বলেন, 'তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে কোনো অপশক্তি যেন বাঁধা হয়ে না দাঁড়ায়। প্রকল্পটি বাস্তবায়নে চীন সরকার আন্তরিক।'

দ্রুত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শুরু করার আহ্বান জানান তারা।

নেতারা আরও বলেন, ৯ অক্টোবর চীনা রাষ্ট্রদূত লি জিমিং নীলফামারী ও লালমনিরহাটের ডালিয়ায় দেশের সবচেয়ে বড় সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ ও তিস্তার অববাহিকা পরিদর্শনে যান। এ সময় চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, তিস্তা মহাপরিকল্পনা দ্রুত আলোর মুখ দেখবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে এ এলাকার পরিবর্তন ঘটবে। তিস্তা মহাপরিকল্পনার সম্ভাব্যতা যাচাই চলছে এবং ২ দেশের সরকারের প্রচেষ্টায় দ্রুত কাজ শুরুর চেষ্টা চলছে।  

নেতারা আরও বলেন, তিস্তার মহাপরিকল্পনা নিয়ে যত উদ্বেগ থাকুক না কেন, এই অঞ্চলের মানুষের স্বার্থে প্রকল্প এগিয়ে নেওয়া উচিত।

তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানির সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাধারণ সম্পাদক শাফিয়ার রহমানসহ বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আসা নদী বাঁচাও আন্দোলনকারীরা।

Comments

The Daily Star  | English

Idrakpur fort: A museum without artefacts

Abdur Rahman Mustakim, a student from Narayanganj, visited the Idrakpur Fort Museum in Munshiganj with his relatives. While he was impressed by the fort itself, he was deeply disappointed by the museum's lack of antiquities

14m ago