আজ ঢাকার বাতাসের মান ‘মধ্যম’

থাইল্যান্ডের চিয়াং মাই, দক্ষিণ কোরিয়ার ইনচিওন ও চীনের উহান যথাক্রমে ৩২১, ১৬৩ ও ১৬২ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম ৩টি স্থান দখল করেছে।
বিশ্বের সবচেয়ে দূষিত শহর
স্টার ফাইল ফটো

ঢাকার বাতাসের মান শনিবার সকালে 'মধ্যম' অবস্থায় আছে। সকাল ৮টা ৪৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৭৮ নিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রাজধানী ২৭তম স্থানে আছে।

থাইল্যান্ডের চিয়াং মাই, দক্ষিণ কোরিয়ার ইনচিওন ও চীনের উহান যথাক্রমে ৩২১, ১৬৩ ও ১৬২ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম ৩টি স্থান দখল করেছে।

একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য 'অস্বাস্থ্যকর' ধরা হয়। ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে 'খুব অস্বাস্থ্যকর' বলে মনে করা হয় এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। তবে ৫০ থেকে ১০০ এর মধ্যে স্কোর থাকলে তাকে 'মধ্যম' বা 'গ্রহণযোগ্য' হিসেবে বিবেচনা করা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের ৩টি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

Comments