আজ সকালে দূষণে বিশ্বে সপ্তম ঢাকার বাতাস

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি এবং উজবেকিস্তানের তাসখন্দ যথাক্রমে ১৮০, ১৭৩ এবং ১৭২ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।
স্টার ফাইল ফটো

বিশ্বের বাতাস দূষণের তালিকায় শুক্রবার সপ্তম স্থানে রয়েছে ঢাকা। আজ সকাল ৮টা ৪৬ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৬১ স্কোর নিয়ে এই অবস্থানে রয়েছে জনবহুল এই শহর।

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি এবং উজবেকিস্তানের তাসখন্দ যথাক্রমে ১৮০, ১৭৩ এবং ১৭২ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

Comments

The Daily Star  | English
Road crash deaths during Eid rush 21.1% lower than last year

Road Safety: Maladies every step of the way

The entire road transport sector has long been plagued by multifaceted problems, which are worsening every day amid sheer apathy from the authorities responsible for ensuring road safety.

6h ago