বৃষ্টির মৌসুমেও বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫ বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো—বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।
বায়ুদূষণ
ছবি: স্টার ফাইল ফটো

বৃষ্টির মৌসুমেও বিশ্বের দূষিত শহরের তালিকায় জনবহুল ঢাকার অবস্থান শীর্ষে এসেছে। তালিকায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে যথাক্রমে আছে দিল্লি, লাহোর ও করাচি।

আজ মঙ্গলবার সকাল ৯টা ১৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এ তথ্য জানায়।

এতে বলা হয়, একিউআই স্কোর ১৬৭ নিয়ে রাজধানী ঢাকার বাতাসের মান 'অস্বাস্থ্যকর'।

১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে 'খুব অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়।

৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

ভারতের দিল্লি এবং পাকিস্তানের লাহোর ও করাচি যথাক্রমে ১৬২, ১৫৮ ও ১৩৯ একিউআই স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে।

দৈনন্দিন বাতাসের গুণমান রিপোর্ট করার জন্য একটি সূচক একিউআই জনগণকে জানায় যে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা পরিষ্কার বা দূষিত এবং এর সঙ্গে সম্পর্কিত স্বাস্থ্যের প্রভাবগুলো তাদের জন্য চিন্তার কারণ হতে পারে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫ বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো—বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ু দূষণের ৩টি প্রধান উৎস হলো—ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

Comments