কৃষি জমিতে কারখানার বর্জ্য, কৃষকদের প্রতিবাদ

কৃষিজমিতে শিল্প কারখানার বর্জ্য ফেলার প্রতিবাদে নরসিংদী সদর উপজেলার নুরালাপুর, মেহেরপাড়া ও নারায়ণগঞ্জ আড়াইহাজারের সাতগ্রাম ইউনিয়নে বিক্ষোভ মিছিল করেছেন স্থানীয় কৃষকরা।
কৃষি জমিতে কারখানার বর্জ্য ফেলার প্রতিবাদে নরসিংদী সদরের রাইনাদী নতুন সড়কে কৃষকদের প্রতিবাদ। ছবি: সংগৃহীত

কৃষিজমিতে শিল্প কারখানার বর্জ্য ফেলার প্রতিবাদে নরসিংদী সদর উপজেলার নুরালাপুর, মেহেরপাড়া ও নারায়ণগঞ্জ আড়াইহাজারের সাতগ্রাম ইউনিয়নে বিক্ষোভ মিছিল করেছেন স্থানীয় কৃষকরা।

কৃষকদের অভিযোগ কারখানার অপরিশোধিত তরল বর্জ্য কৃষিজমিতে ছেড়ে দেওয়ায় গত ৫ বছর ধরে শত শত বিঘা জমিতে চাষ করা সম্ভব হচ্ছে না। কৃষিজমি রক্ষার জন্য তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন।

আজ রোববার সকাল ১১টায় ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন রাইনাদী নতুন সড়কে বিক্ষোভে অংশ নেন কয়েক শ কৃষক। নুরালাপুরের ক্ষতিগ্রস্ত কৃষক শাহ জাহান মিয়া বলেন, আমার ৪ বিঘা ধানি জমি ছিল। এই জমি থেকে সারা বছরের ধান পেতাম। কারখানা চালু হওয়ার পর গত ৫ বছর জমিতে ফসল ঠিকমতো ফসল হচ্ছে না।

মেহেরপাড়ার আবিজা বেগম বলেন, স্বামী মারা যাওয়ার পর ৯০ শতাংশ জমিতে ধান চাষ করতেন তিনি। দূষণের কারণে তার জমি এখন নর্দমায় পরিণত হয়েছে।

কারখানার কালো রঙের তরল বর্জ্যে চাষাবাদের অনুপযুক্ত হয়ে পড়েছে কৃষি জমি। ছবি: সংগৃহীত

মানববন্ধনে কৃষকরা বলেন, দূষণের কারণে ৩টি ইউনিয়নে ১ হাজার বিঘার বেশি ফসলি জমিতে চাষ করা যাচ্ছে না। স্থানীয় কোনো কর্তৃপক্ষ এর প্রতিকার করছে না।

অভিযোগের ব্যাপারে নুরালাপুরে অবস্থিত রনিল টেক্সটাইলের অ্যান্ড ম্যানুফ্যাকচারের পরিচালক আহমেদ উল্লাহ ডেইলি স্টারকে বলেন, অন্যান্য ফ্যাক্টরির মতো আমার প্রতিষ্ঠানেও শোধনাগার (ইটিপি) ব্যবহার করা হয়। ফ্যাক্টরির বর্জ্যে কৃষি জমি নষ্ট হচ্ছে না। এ এলাকার ওয়াশরুমের ময়লা কৃষি জমি নষ্ট করছে।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের নরসিংদী জেলা পরিচালক নাজমুল হুদা ডেইলি স্টারকে বলেন, 'ক্রমাগত দূষণের ফলে ফসলি জমি নষ্ট হচ্ছে, এটা ঠিক। দূষণ বন্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করি। তবে, আজ যেসব এলাকায় প্রতিবাদ হয়েছে খোঁজ নিয়ে সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Comments