নিম্নচাপ রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে, দেশের উপকূলীয় অঞ্চলে আঘাতের সম্ভাবনা

আগামী ২৫ অক্টোবর ঘণ্টায় প্রায় ৯৩ কিলোমিটার বেগে একটি সম্ভাব্য ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে বলে ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) পূর্বাভাসে বলা হয়েছে।
স্টার ফাইল ছবি

আগামী ২৫ অক্টোবর ঘণ্টায় প্রায় ৯৩ কিলোমিটার বেগে একটি সম্ভাব্য ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে বলে ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) পূর্বাভাসে বলা হয়েছে।

আজ শুক্রবার আইএমডি এ পূর্বাভাস জানায়।

আইএমডি ঘূর্ণিঝড়ের একটি সম্ভাব্য গতিপথ (ট্র্যাক চিত্র) প্রকাশ করেছে, যাতে দেখা যাচ্ছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর অবস্থিত নিম্নচাপটি আগামী ২৩ অক্টোবর গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর ধীরে ধীরে উত্তর দিকে ফিরে আসতে পারে এবং ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। আগামী ২৪ অক্টোবর এটি পশ্চিম, মধ্য ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপরে অবস্থান করবে। সর্বশেষ ২৫ অক্টোবর ঘূর্ণিঝড়টি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় অঞ্চলের কাছে আঘাত হানতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর আজ এক পূর্বাভাসে বলেছে, নিম্নচাপটি আরও ঘনীভূত হতে পারে এবং আগামী ৭২ ঘণ্টার মধ্যে আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে।

আবহাওয়া পূর্বাভাস। ছবি: সংগৃহীত

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, 'আজ জাপানের হিমাওয়ারি স্যাটেলাইট ইমেজ থেকে জানা যায় যে, আন্দামান দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্ব দিকের লঘুচাপটি গত ২৪ ঘণ্টায় শক্তিশালী হয়েছে এবং নিম্নচাপে পরিণত হয়েছে। সবগুলো প্রধান আবহাওয়ার পূর্বাভাস মডেলের সর্বশেষ পূর্বাভাস অনুসারে, বঙ্গোপসাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি আগামী ২৪ অক্টোবর সন্ধ্যা থেকে খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায় আছড়ে পড়ার সম্ভাবনা খুব বেশি। এই সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার।'

নিম্নচাপের প্রভাবে আগামী ২৩ অক্টোবর থেকে বৃষ্টি শুরু হবে, যা ২৬ অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকবে। ২৩ অক্টোবর থেকে সাগর অত্যন্ত উত্তাল হবে। তাই জেলেদের ২৩ অক্টোবরের সকালের মধ্যে তীরে ফিরে আসার পরামর্শ দেন মোস্তফা কামাল পলাশ।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago