দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যার সম্ভাবনা

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় আকস্মিক বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে। এ ছাড়া, পূর্বাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলের কিছু জায়গায় বন্যা হতে পারে।
সিলেট-সুনামগঞ্জের ফাইল ছবি। ছবি: শেখ নাসির/স্টার

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় আকস্মিক বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে। এ ছাড়া, পূর্বাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলের কিছু জায়গায় বন্যা হতে পারে।

আজ রোববার দুপুরে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ কথা জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশে পাশের এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আগামী ২৫ অক্টোবর ভোর ঘূর্ণিঝড়টি বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মাঝের এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

এর প্রভাবে আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর দেশের উপকূলীয় অঞ্চল ছাড়াও দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এর ফলে দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় আকস্মিক বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে, জানান তিনি।

আরিফুজ্জামান আরও জানান, বৃষ্টিপাতের কারণে পূর্বাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলের মুহুরী, মনু, খোয়াই, সুরমা-কুশিয়ারা নদ-নদীর পানির সমতল দ্রুত বেড়ে যেতে পারে। এমনকি কিছু জায়গায় আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ১০৯টি পানি সমতল স্টেশন পর্যবেক্ষণ করে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ১৩টি নদীর পানি বেড়েছে। কমেছে ৯৫টি নদীর পানি। ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীগুলো পানির সমতল কমছে। আগামী ৪৮ ঘণ্টা এ অবস্থা অব্যাহত থাকতে পারে। একটি অপরিবর্তিত রয়েছে।

Comments