আবহাওয়া
১ জেলায় অতি ভারী, ১০ জেলায় ভারী বর্ষণ

সারা দেশেই বৃষ্টি থাকবে আরও ৩ দিন

দুর্ঘটনা এড়াতে ১২ জেলার নৌ-যান চালকদের সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর
সারা দেশেই বৃষ্টি থাকবে আরও ৩ দিন
ছবিটি আজ রোববার সকালে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে তোলা | ছবি: প্রবীর দাশ/স্টার

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সারা দেশেই থেমে থেমে ঝরছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আরও অন্তত ৩ দিন এমন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

আজ রোববার সকাল ১১টা পর্যন্ত গত ২৬ ঘণ্টায় রাজধানী ঢাকায় ৬১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিন সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামের রাজারহাট স্টেশনে সর্বোচ্চ ১২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

সারা দেশেই বৃষ্টি থাকবে আরও ৩ দিন
ছবিটি আজ রোববার সকালে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে তোলা | ছবি: প্রবীর দাশ/স্টার

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, এই সময়ে কেবল রাজারহাটেই অতি ভারী বৃষ্টি হয়েছে। এ ছাড়া, ১০ জেলায় (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) ভারী, ১০ জেলায় (২৩ থেকে ৪৩ মিলিমিটার) মাঝারি ধরনের ভারী, ৯ জেলায় (১১ থেকে ২২ মিলিমিটার) মাঝারি ও ১০ জেলায় (১০ মিলিমিটার পর্যন্ত) হালকা বৃষ্টি হয়েছে।

ভারী বৃষ্টি হয়েছে হাতিয়ায় ৮৫ মিলিমিটার, সৈয়দপুর ও বরিশালে ৬৩, ময়মনসিংহে ৬১, খেপুপাড়ায় ৫৯, দিনাজপুরে ৫০, বগুড়ায় ৪৯, টাঙ্গাইলে ৪৮, ডিমলায় ৪৭ ও কক্সবাজারে ৪৬ মিলিমিটার।

মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রংপুরে ৩৮ মিলিমিটার, সিলেট ও যশোরে ৩৪, তাড়াশে ৩৩, চাঁদপুরে ৩১, নিকলীতে ৩০, তেঁতুলিয়ায় ২৭, নেত্রকোণায় ২৬, রাজশাহীতে ২৫ ও মোংলায় ২৩ মিলিমিটার বৃষ্টিপাত।

মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ২২ মিলিমিটার, সাতক্ষীরায় ২১, টেকনাফে ১৭, সন্দ্বীপে ১৬, কুতুবদিয়া ও চুয়াডাঙ্গায় ১৫, ভোলায় ১২, ঈশ্বরদীতে ১১ ও গোপালগঞ্জে ১০ মিলিমিটার।

সারা দেশেই বৃষ্টি থাকবে আরও ৩ দিন
ছবিটি আজ রোববার সকালে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে তোলা | ছবি: প্রবীর দাশ/স্টার

সীতাকুণ্ডে ৮, ফরিদপুর ও মাদারীপুরে ৬, বান্দরবানে ৫, রাঙ্গামাটিতে ৪, কুমিল্লা ও কুমারখালীতে ৩, বদলগাছীতে ২, ফেনী ও পটুয়াখালীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে বলেন, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

'এর ফলে সারা দেশেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আগামী ১৬ আগস্ট পর্যন্ত এমন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এর পরে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে,' বলেন তিনি।

আবুল কালাম মল্লিক আরও বলেন, '২০ তারিখের দিকে গিয়ে আবারো মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাতে সম্ভাবনা দেখা যাচ্ছে।'

আজ দিনের তাপমাত্রা সামান্য কমলেও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

'আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় বজ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এসব এলাকায় দমকা হাওয়া বয়ে যেতে পারে,' বলেন তিনি।

দুর্ঘটনা এড়াতে ১২ জেলার নৌ-যান চালকদের সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত এসব অঞ্চলের নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Comments