ঢাকাসহ সারা দেশে বৃষ্টির সম্ভাবনা, কমবে তাপপ্রবাহের আওতা

এ পর্যন্ত ঢাকাসহ ১৪ জেলা তাপপ্রবাহের আওতায় এসেছে।
ঢাকাসহ সারা দেশে বৃষ্টির সম্ভাবনা, কমবে তাপপ্রবাহের আওতা
স্টার ফাইল ছবি | ছবি: প্রবীর দাশ/স্টার

রাজধানী ঢাকায় সকালের সামান্য বৃষ্টি কিছুটা স্বস্তি দিলেও গরম উল্লেখযোগ্য মাত্রায় কমেনি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রত্যাশিত বৃষ্টির অভাবে বিভিন্ন জেলায় বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। গতকাল তাপমাত্রা আরও বেড়ে যায়, সেই সঙ্গে বাড়ে তাপপ্রবাহের আওতা। এ পর্যন্ত ঢাকাসহ ১৪ জেলা তাপপ্রবাহের আওতায় এসেছে।

আজ বৃহস্পতিবার সকালে অধিদপ্তর জানিয়েছে আজ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায়; রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুএক জায়গায় এবং চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সেই সঙ্গে বয়ে যেতে পারে দমকা হওয়া। তবে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। আর বৃষ্টির ফলে অনেক জেলায় তাপমাত্রা কমে যাবে।

বর্তমানে ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, রাজশাহী, সিরাজগঞ্জ, দিনাজপুর, সৈয়দপুর, কুড়িগ্রাম, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা জেলা এবং সিলেট ও ময়মনসিংহের ৮ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'সকাল থেকে ঢাকাসহ বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। ঢাকার আকাশ এখনো মেঘলা আছে, তবে পরিষ্কার হয়ে যাবে। তাপমাত্রা কমারও সম্ভাবনা রয়েছে। শুধু ঢাকা না, অনেক জেলায় তাপপ্রবাহ প্রশমিত হবে।'

তিনি আরও বলেন, 'মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় আছে। ধারণা করা হচ্ছে, আগামী ২ দিনে মৌসুমি বায়ু সক্রিয় হবে এবং বৃষ্টির প্রবণতা বাড়বে।'

Comments