যে কারণে বেড়েছে শীত, শৈত্যপ্রবাহ আরও ২ দিন থাকার সম্ভাবনা

পঞ্চগড়ে তাপমাত্রা নেমে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস
যে কারণে বেড়েছে শীত
কুয়াশায় কমেছে দৃষ্টিসীমা, বেড়েছে শীত | ছবি: হাবিবুর রহমান/স্টার

ঘন কুয়াশার কারণে সারা দেশে দিনের তাপমাত্রা কমে যাওয়ায় শীতের অনুভূতি বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই পরিস্থিতি আরও অন্তত দুই দিন থাকতে পারে।

আজ বুধবার সকালে পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা সাত দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

একইসঙ্গে দিনাজপুর ও নীলফামারীর ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'ভারতের দিল্লি, উত্তর প্রদেশ, বিহার হয়ে বাংলাদেশের ওপর দিয়ে মিয়ানমার পর্যন্ত ঘন কুয়াশার সৃষ্টি হয়েছে। এছাড়া আরব সাগর থেকে জলীয় বাষ্প ও কিছু মেঘ বাংলাদেশের দিকে ভেসে আসছে। আজ ও আগামীকাল দিল্লি-উত্তর প্রদেশে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। যদি বৃষ্টি হয়, তাহলে কুয়াশা কেটে যাবে।'

যে কারণে বেড়ছে শীত, শৈত্যপ্রবাহ আরও ২ দিন থাকার সম্ভাবনা
কুয়াশায় কমেছে দৃষ্টিসীমা, বেড়েছে শীত | ছবি: হাবিবুর রহমান/স্টার

উত্তরের তিন জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ আরও অন্তত দুই দিন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ একেএম নাজমুল হক। তিনি ডেইলি স্টারকে বলেন, 'আগামীকাল ও পরশু শৈত্যপ্রবাহ থাকতে পারে।'

তিনি বলেন, 'ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা গতকালের চেয়ে বেড়েছে। আমাদের ধারণা, ঢাকার তাপমাত্রা আপাতত এর চেয়ে বেশি কমবে না।'

পূর্বাভাস অনুযায়ী, বুধবার দিবাগত মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে অতি ঘন কুয়াশা পড়তে পারে। অতি ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে।

অতি ঘন কুয়াশার কারণে দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। আগামী অন্তত দুই দিন পরিস্থিতি একই রকম থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

যে কারণে বেড়ছে শীত, শৈত্যপ্রবাহ আরও ২ দিন থাকার সম্ভাবনা
কুয়াশায় কমেছে দৃষ্টিসীমা, বেড়েছে শীত | ছবি: হাবিবুর রহমান/স্টার

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল মঙ্গলবার ভারতের স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিমে, শ্রীলঙ্কার দক্ষিণ উপকূলে বায়ুমণ্ডলের ট্রপোস্ফিয়ার স্তরের মধ্যবর্তী অংশে একটি ঘূর্ণিঝড় পুঞ্জিভূত হতে শুরু করেছে। ফলে ভারতের উত্তর প্রদেশের মাঝামাঝি অংশ থেকে শুরু করে মধ্য প্রদেশের দক্ষিণ-পশ্চিম অংশে বায়ুমণ্ডলের ট্রপোস্ফিয়ার স্তরের নিচের অংশে নিম্নচাপ দেখা দিয়েছে।

এর প্রভাবে দক্ষিণ তামিলনাড়ু, দক্ষিণ কেরালা ও লক্ষদ্বীপে আগামী তিন-চার দিন মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। তবে লক্ষদ্বীপের কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৮ জানুয়ারি পর্যন্ত মধ্য প্রদেশ, ছত্রিশগড়, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও ওডিশায় এই সময় হালকা বৃষ্টিপাত হতে পারে।

আগামী ৬ জানুয়ারি পর্যন্ত মধ্য প্রদেশ, বিহার, সিকিম, আসামে ঘন কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

Comments