আরও ৩ দিন চলতে পারে মেঘ-বৃষ্টির পালা

‘আজ, আগামীকাল ও পরশু আবহাওয়া এ রকম মেঘলা থাকতে পারে।’
আরও ৩ দিন চলতে পারে মেঘ-বৃষ্টির পালা
আজ বুধবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় খুলনায় তিন মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। ছবিটি এদিন সকালে খুলনার গল্লামারী রূপসী রূপসা এলাকা থেকে তোলা | ছবি: সংগৃহীত

বুধবার সকাল থেকে রাজধানী ঢাকায় রোদের দেখা মিললেও আজ-কাল-পরশু মেঘ এসে বৃষ্টি ঝরাতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মধ্যাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলের অধিকাংশ জেলার আকাশে মেঘ আছে। খুলনা বিভাগের চার জেলায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টিও হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সাতক্ষীরায় ৩১ মিলিমিটার। কেবল উত্তরাঞ্চলের আকাশ পরিষ্কার আছে।

আজ বুধবার সকালে পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ, আগামীকাল ও পরশু আবহাওয়া এ রকম মেঘলা থাকতে পারে।'

তিনি বলেন, 'পশ্চিমা আর্দ্র বাতাস যেখানে পূবালী শুষ্ক বাতাসের সংস্পর্শে আসবে, সেখানেই বৃষ্টি ঝরবে।'

পূর্বাভাস আরও বলছে, 'আকাশ মেঘলা থাকায় রাতের তাপমাত্রা বাড়তে পারে। তবে আগামী দুই দিন দিনের তাপমাত্রা হ্রাস পাওয়ার সম্ভাবনা আছে।'

আজ বুধবার সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা নয় দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও অধিকাংশ জেলায় তাপমাত্রা বেড়েছে।

এদিন সকালে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাস অনুসারে, শীতের তীব্রতা কমলেও এখনই কুয়াশা কাটছে না। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির ডেইলি স্টারকে বলেন, 'নতুন করে শৈত্যপ্রবাহ বা অনেক বেশি ঠান্ডা পরিস্থিতি আসার সম্ভাবনা নেই বললেই চলে। উত্তরাঞ্চলের যেসব জেলায় এখনো তাপমাত্রা কম আছে, সেসব জেলাতেও তাপমাত্রা বাড়তে শুরু করবে।'

Comments