আবহাওয়া

মঙ্গলবার থেকে আবারও বাড়তে পারে গরম

আগামীকালও আকাশ মেঘলা থাকার সম্ভাবনা
আজ ভোর থেকেই মেঘলা ঢাকার আকাশ। ছবিটি দুপুর সোয়া ১টায় কারওয়ান বাজার থেকে তোলা। ছবি: প্রবীর দাশ/স্টার

গত কয়েকদিনের গরমের মধ্যে আজ রোববার ভোর থেকেই ঢাকাসহ দেশের কয়েকটি এলাকায় আকাশ ছিল মেঘলা। এর মধ্যে সকাল সাড়ে ৯টার পর ঢাকাসহ দেশের কিছু জায়গায় বৃষ্টি হয়। গত কয়েকদিনে গরমের হাঁসফাঁসের পর কিছুটা স্বস্তি এনে দিয়েছে এই হঠাৎ বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকালও আবহাওয়া প্রায় একই রকম থাকার সম্ভাবনা। তবে পরশু থেকে আবারও তাপমাত্রা বাড়তে পারে। অর্থাৎ গরম আবারও বাড়বে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ আজ দুপুর ১টার দিকে দ্য ডেইলি স্টারকে বলেন, সকালে ঢাকাসহ দেশের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। আজ ও আগামীকাল তাপমাত্রা কম থাকবে। পরশুদিন থেকে আবারও একটু একটু করে তাপমাত্রা বাড়তে থাকবে।

ঈদের সময়, অর্থাৎ আগামী ১০ থেকে ১২ এপ্রিলে আবহাওয়া কেমন থাকতে পারে?- এ বিষয়ে তিনি বলেন, ওই সময় বৃষ্টি হবে না। হয়তো সিলেটের দিকে সামান্য বৃষ্টি হতে পারে। ওই সময়ে তাপমাত্রা কিছুটা বাড়বে। ফলে গরম থাকবে।

আজ ভোর থেকেই মেঘলা ঢাকার আকাশ। ছবিটি দুপুর সোয়া ১টায় কারওয়ান বাজার থেকে তোলা। ছবি: প্রবীর দাশ/স্টার

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়া পূর্বাভাসে তাপপ্রবাহ বিষয়ে বলা হয়, পাবনা ও চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ এবং বরিশাল, পটুয়াখালী ও রাঙ্গামাটি জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ, রংপুর ও ঢাকা বিভাগরে ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু জায়গায় তা কমতে পারে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর সারাদেশেই দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি বাড়তে পারে এবং রাতে এক থেকে দুই ডিগ্রি কমতে পারে।

সবশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক দুই ডিগ্রি রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক পাঁচ ডিগ্রি রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়।

Comments