স্থলভাগের দিকে এগোচ্ছে লঘুচাপ, রোববার বাড়বে বৃষ্টি

‘আবহাওয়া মডেলে দেখা যাচ্ছে, লঘুচাপটি কিছুটা স্থলভাগের দিকে এগিয়ে এসেছে। এর প্রভাবে রোববার সারা দিনই ঢাকায় থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’
স্থলভাগের দিকে এগোচ্ছে লঘুচাপ, রোববার বাড়বে বৃষ্টি
শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার দৃশ্য | ছবি: পলাশ খান/স্টার

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় সৃষ্ট লঘুচাপের প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।

এর প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সন্দ্বীপে সর্বোচ্চ ১৯৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিন রাতে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'ধারণা করা হচ্ছে, আগামীকাল রোববারের মধ্যে লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে।'

তিনি বলেন, 'আবহাওয়া মডেলে দেখা যাচ্ছে, লঘুচাপটি কিছুটা স্থলভাগের দিকে এগিয়ে এসেছে। এর প্রভাবে রোববার সারা দিনই ঢাকায় থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।'

আবহাওয়া সতর্কবার্তায় জানানো হয়েছে, লঘুচাপের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। দুর্ঘটনা এড়াতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

লঘুচাপের পাশাপাশি মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় রোববারও খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (২৪ ঘণ্টায় ৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে।

ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাস অনুসারে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে।

Comments