আগেও ডেঙ্গু নিয়ন্ত্রণ নিয়ে সমালোচনা ছিল, চিকিৎসা নিয়ে না: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু নিয়ন্ত্রণ নিয়ে সমালোচনা হলেও চিকিৎসা নিয়ে কোনো সমালোচনা হয়নি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত

ডেঙ্গু নিয়ন্ত্রণ নিয়ে সমালোচনা হলেও চিকিৎসা নিয়ে কোনো সমালোচনা হয়নি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার সকালে রাজধানীর হোটেল রেডিসন ব্লু'তে আয়োজিত ডেঙ্গুর নতুন গাইডলাইন প্রকাশ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ মেডিসিন সোসাইটির কোষাধ্যক্ষ এবং ঢাকা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক সুদীপ রঞ্জন দেব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০১৯ সালে আমরা ডেঙ্গু পেলাম। তখন অনেক সমালোচনা হয়েছিল, ডেঙ্গু নিয়ন্ত্রণের বিষয়ে সমালোচনা। চিকিৎসার বিষয়টা নিয়ে সমালোচনা ছিল না। নিয়ন্ত্রণ যে আমরা করি না, সে বিষয়টা তখন জানা ছিল না আমাদের অনেকের।

তিনি বলেন, এখন সবাই জানে ডেঙ্গু চিকিৎসা স্বাস্থ্য মন্ত্রণালয় দেয় এবং নিয়ন্ত্রণ অন্যান্য সংস্থা যারা আছে; পৌরসভা, সিটি করপোরেশন তারাই নিয়ন্ত্রণে কাজ করে। পরবর্তীতে খুব ভালোভাবে কোভিড আমরা মোকাবিলা করেছি। 

এ সময় কোভিড মোকাবিলায় সরকার ও চিকিৎসকের ভূমিকা ও উদ্যোগ তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, আজকে আবার ডেঙ্গু দেখা দিয়েছে। ডেঙ্গুর প্রটোকল আগেই ছিল, সেটা রিভাইজ করা হয়েছে। একটি সমীক্ষায় আমরা দেখলাম, যারা কাজ করে, নারী ও ২০ থেকে ৪০ বছর বয়সীরা বেশি আক্রান্ত হচ্ছেন। যারা দেরিতে হাসপাতালে আসছেন, মৃত্যুর হার তাদেরই বেশি। অধিকাংশ ক্ষেত্রে মৃত্যু হচ্ছে ৩ দিনের ভেতরে।

গাইডলাইন প্রস্তুত করায় এ সময় মেডিসিন সোসাইটিকে ধন্যবাদ জানান জাহিদ মালেক।

তিনি বলেন, এ পর্যন্ত ৪৫ হাজার মানুষ আক্রান্ত ও ২০০ মানুষের মৃত্যু হয়েছে। আমরা মনে করি, এটা কমে আসবে। যেহেতু শীত আসছে, বৃষ্টিপাত কম হবে, আশা করি ডেঙ্গুও কমে যাবে। সিটি করপোরেশন আরও বেশি স্প্রে করবে, সচল হবে। এর মাধ্যমেও ডেঙ্গু কমে আসবে।

Comments