রোগ

নাটোরে নিপাহ ভাইরাসে স্কুলশিক্ষার্থীর মৃত্যু

নাটোরের বাগাতিপাড়ায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। কাঁচা খেজুরের রস খাওয়ার পর সে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছিল।
মানচিত্রে নাটোর
মানচিত্রে নাটোর। স্টার ফাইল ফটো

নাটোরের বাগাতিপাড়ায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। কাঁচা খেজুরের রস খাওয়ার পর সে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছিল।

মারা যাওয়া সিয়াম হোসেন (১২) বাগাতিপাড়া উপজেলার করমদোশী গ্রামের কামরুল ইসলামের ছেলে।

সিয়ামের বাবা মো. কামরুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে খেজুরের রস খেয়েছিল সিয়াম। অসুস্থ হয়ে পড়ায় ২৯ জানুয়ারি তাকে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখান থেকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। পরদিন সেখানে তার মৃত্যু হয়।

কামরুল ইসলাম বলেন, 'আমার ছেলে যখন অসুস্থ তখন আমি কাজের জন্য মাদারীপুরে ছিলাম। ফিরে এসে ছেলের জীবিত মুখটুকু দেখতে পাইনি। তবে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো রিপোর্ট আমরা পাইনি।'

নাটোরের সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন ডেইলি স্টারকে বলেন, 'সিয়ামের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠায় রামেক হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে পরীক্ষা করে নিপাহ ভাইরাস পাওয়া গেছে।'

আজ বৃহস্পতিবার আইইডিসিআর থেকে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল সিয়ামের পরিবারের সঙ্গে কথা বলেন এবং তার সঙ্গে যারা খেজুরের রস খেয়েছিলেন তাদের নমুনা সংগ্রহ করেন।

নাটোরের বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক বলেন, আইইডিসিআর প্রতিনিধি দলের সঙ্গে তিনি করমদোশী এলাকা পরিদর্শন করেছেন। খেজুরের রস খাওয়ার ঝুঁকি নিয়ে মসজিদের মাধ্যমে সচেতনতা চালানো হচ্ছে। যারা খেজুরের কাঁচা রস বিক্রি করছেন তাদেরকে নিবৃত করা হচ্ছে।

নাটোরের জেলা প্রশাসক শামীম আহমেদ ডেইলি স্টারকে বলেন, নিপাহ ভাইরাসের সংক্রমণ রোধে প্রচার চালানো হবে। এ বিষয়ে জনসচেতনতা তৈরিতে জনপ্রতিনিধিদের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রয়োজনে রস বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে।

 

Comments