কাঁচামরিচের কেজি কারওয়ান বাজারে ৪০, হাতিরপুলে ১২০

রাজধানীর কারওয়ান বাজারে আজ সোমবার সকাল ৬টার দিকে গিয়ে কাঁচামরিচের দাম জিজ্ঞেস করতেই চমকের শুরু। প্রতি পাল্লা (৫ কেজি) মরিচের দাম ২০০ টাকা। অর্থাৎ কেজি প্রতি ৪০ টাকা। অথচ ১৭ দিন আগে কাঁচামরিচ ছিল ২৪০ টাকা কেজি।

রাজধানীর কারওয়ান বাজারে আজ সোমবার সকাল ৬টার দিকে গিয়ে কাঁচামরিচের দাম জিজ্ঞেস করতেই চমকের শুরু। প্রতি পাল্লা (৫ কেজি) মরিচের দাম ২০০ টাকা। অর্থাৎ কেজি প্রতি ৪০ টাকা। অথচ ১৭ দিন আগে কাঁচামরিচ ছিল ২৪০ টাকা কেজি।

এর কিছুক্ষণ পর রাজধানীর হাতিরপুলে কাঁচামরিচের দাম শুনে মাথায় আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা। সেখানে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১২০ টাকায়। পান্থপথ, ফার্মগেট, নাখালপাড়াসহ আরও কয়েকটি এলাকার খুচরা বাজার ঘুরে দেখা গেছে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়।

শুধু কাঁচামরিচ নয়, কারওয়ান বাজারের পাইকারি দরের সঙ্গে রাজধানীর অন্যান্য কাঁচাবাজারে সবজির দামের পার্থক্যও বিরাট।

কারওয়ান বাজারে পাইকারি দরে প্রতি কেজি ঢেঁড়স ও পটল ২২ টাকা করে বিক্রি হলেও, খুচরা বাজারে তা ৪০ থেকে ৫০ টাকা। পাইকারি ২৮ টাকার বেগুন (লম্বা) ৪০ থেকে ৫০ টাকা, ৪০ টাকার শসা ৬০ টাকায়, ৩০ টাকার ধুন্দল ও চিচিঙ্গা ৫০ থেকে ৬০ টাকায়, ৮০ টাকার টমেটো ১২০ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারগুলোতে।

সব সবজির দাম কারওয়ান বাজারের পাইকারি দামের তুলনায় দেড় থেকে ৩ গুন পর্যন্ত বেশি দেখা গেছে।

আজ কারওয়ান বাজারে খুচরা দামে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০ টাকা, লাল কক মুরগি ২৭০ টাকা, পাকিস্তানি মুরগি ৩০০ টাকা কেজি দরে। অন্যান্য বাজারে প্রতি কেজি মুরগির দাম কারওয়ান বাজারের চেয়ে অন্তত ২০ টাকা বেশি।

কারওয়ান বাজারে প্রতি ডজন মুরগির ডিম ১১৫ টাকা ও হাঁসের ডিম ১৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের পাইকারি মাছের বাজারে প্রতি কেজি বড় আকারের রুই মাছ ৩৫০ থেকে ৪০০ টাকা, মাঝারি আকৃতির ২৫০ থেকে ৩০০ টাকা এবং ছোটো আকৃতির ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কেজিতে ৫-৬টি ধরে এমন আকারের চিংড়ির কেজি ৯০০ টাকা, মাঝারি আকারের চিংড়ির দাম ৭০০ থেকে ৮০০ টাকা। বোয়াল মাছ বড় আকৃতির ৩৫০ থেকে ৪০০ টাকা এবং মাঝারি আকৃতির দাম প্রতি কেজি ৩০০ থেকে ৩৩০ টাকা।

একইভাবে, বড় পাঙাশ প্রতি কেজি ১৪৫ থেকে ১৬০ টাকা এবং মাঝারি আকৃতিরগুলো ১৩০ থেকে ১৪০ টাকা। প্রতি কেজি বড় আকৃতির আইড় মাছ বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা দরে। বড় আকারের পোয়ামাছ ৩২০ থেকে ৩৫০ এবং তেলাপিয়া ১৫০ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ইলিশ মাছের দামে আকার অনুযায়ী ভিন্নতা রয়েছে। দেড় থেকে ২ কেজি ওজনের ইলিশের কেজি ১ হাজার ৪০০ থেকে ৬০০ টাকা, মাঝারি আকারের ইলিশের কেজি ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা এবং ছোটো আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি দরে।

রাজধানীর অন্যান্য কাঁচাবাজারে বড় রুই ৪৫০-৫০০ টাকা, মাঝারি ৩০০ থেকে ৩৫০ টাকা এবং ছোট আকৃতিরগুলোর দাম অন্তত ২৫০ টাকা। মাঝারি থেকে ছোট আকারের চিংড়ির দাম প্রায় ৯০০ টাকা। বড় পাঙাশের দাম ১৮০ টাকা, মাঝারিগুলোর দাম ১৫০ থেকে ১৬০ টাকা।

এ ছাড়াও, তেলাপিয়া ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বড় সাইজের ইলিশ ১ হাজার ৮০০ টাকা, মাঝারিগুলো ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৬০০ টাকা এবং ছোটগুলো ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

Comments