ব্রয়লার মুরগির দাম কেজিতে ৩০-৪০ টাকা কমাবে ৪ করপোরেট প্রতিষ্ঠান

সংবাদ সম্মেলনে ৪টি করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
কারওয়ান বাজারের মুরগির দোকান। ছবি: স্টার

রমজান মাস উপলক্ষে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৩০ থেকে ৪০ টাকা কমবে। আগামী ২-১ দিনের মধ্যেই এই নতুন দাম কার্যকর হবে।

আজ বৃহস্পতিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে আজ দুপুর দেড়টায় অতিরিক্ত দামে ব্রয়লার মুরগি বিক্রির কারণ জানতে কাজী ফার্মস লিমিটেড, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ ও প্যারাগন পোলট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেডকে তলব করে ভোক্তা অধিদপ্তর।

এএইচএম সফিকুজ্জামান জানান, ৪টি করপোরেট প্রতিষ্ঠান পাইকারি পর্যায়ে ১৯০ থেকে ১৯৫ টাকায় ব্রয়লার মুরগি বিক্রি করতে রাজী হয়েছে। সংবাদ সম্মেলনে এই ৪টি করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে কাজী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান বলেন, 'আমরা পাইকারি পর্যায়ে প্রতি কেজি ব্রয়লার মুরগি ২২০ টাকায় বিক্রি করতাম। আজ আমরা আলোচনার পর সিদ্ধান্ত নিয়েছে পাইকারি পর্যায়ে এই দাম হবে ১৯০ থেকে ১৯৫ টাকা। ভোক্তা পর্যায়ে সেই দাম কত হবে তা সরকারের বিভিন্ন দপ্তর নির্ধারণ করবে।'

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, 'করপোরেট প্রতিষ্ঠানগুলো যখন ২২০ টাকায় ব্রয়লার বিক্রি করছে তখন ভোক্তা পর্যায়ে এই দাম হচ্ছে প্রতি কেজি ২৬০ থেকে ২৭০ টাকা। যেহেতু করপোরেট প্রতিষ্ঠানগুলো এখন ১৯০ টাকায় বিক্রি করবে, তার মানে ভোক্তা পর্যায়ে প্রতি কেজিতে ৩০ থেকে ৪০ টাকা কমবে।'

তিনি বলেন, 'আমরা ২-১ দিন বাজার দেখবো। তারপরেই এই সিদ্ধান্ত চূড়ান্তভাবে কার্যকর হবে।'

এর আগে গত ৯ মার্চ ভোক্তা অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়ে, প্রতি কেজি ব্রয়লার মুরগির উৎপাদনে খরচ হয় করপোরেট পর্যায়ে ১৩০ থেকে ১৪০ টাকা। তবে খুচরা খামারি পর্যায়ে এই খরচ হয় ১৫০ থেকে ১৬০ টাকা।

বর্তমানে এই খরচ কত হচ্ছে তা জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান তা জানাতে পারেননি।

Comments