করপোরেট প্রতিষ্ঠানগুলো পোল্ট্রি খাতে ৫২ দিনে ৯৩৬ কোটি টাকা হাতিয়ে নিয়েছে: বিপিএ

করপোরেট প্রতিষ্ঠানগুলো প্রতি কেজি ব্রয়লার মুরগিতে কমপক্ষে ৬০ টাকা মুনাফা করেছে।
কারওয়ান বাজারের মুরগির দোকান। ছবি: স্টার

সরকারি তদারকি না থাকায় পোল্ট্রি খাতে দাম বাড়িয়ে করপোরেট প্রতিষ্ঠানগুলো ৫২ দিনে ৯৩৬ কোটি টাকা অতিরিক্ত মুনাফা করেছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার ব্রয়লার মুরগির খুচরা দাম ছিল ২৭০ টাকা। গত ১ ফেব্রুয়ারি এই মূল্য ছিল ১৭০ টাকা।

বিপিএ গত বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশে ব্রয়লার মুরগির মোট চাহিদা সাড়ে ৩ হাজার মেট্রিক টন। ব্রয়লার মুরগির পাইকারি দাম ছিল ২৩০ টাকা। করপোরেট প্রতিষ্ঠানগুলো প্রতি কেজিতে কমপক্ষে ৬০ টাকা মুনাফা করেছে।

বিপিএর সভাপতি সুমন হাওলাদার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কর্পোরেট প্রতিষ্ঠানগুলো প্রতিদিন প্রায় ২ হাজার মেট্রিক টন ব্রয়লার মুরগি সরবরাহ করে ১২ কোটি টাকা অতিরিক্ত মুনাফা করেছে।

সংগঠনটি দাবি করেছে, চলতি বছরের ৩১ জানুয়ারি থেকে ২৩ মার্চ পর্যন্ত করেপোরেট কোম্পানিগুলো ৬২৪ কোটি টাকা মুনাফা করেছে। এক দিন বয়সী বাচ্চা বিক্রি করে তারা ৩১২ কোটি টাকা মুনাফা করেছে।

সংগঠনটি সূত্রে জানা গেছে, কোম্পানিগুলো প্রতিদিন ২০ লাখ মুরগির বাচ্চা উৎপাদন করে এবং প্রতিটি বাচ্চার উৎপাদন খরচ ২৮ থেকে ৩০ টাকার মধ্যে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করপোরেট প্রতিষ্ঠানগুলো প্রতিটি বাচ্চা ৩০ টাকা লাভে ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি করেছে।

সুমন হাওলাদার আজ শনিবার দ্য ডেইলি স্টারকে বলেন, 'সরকারি তদারকির অভাবে সিন্ডিকেটের মাধ্যমে করপোরেট প্রতিষ্ঠানগুলো সাধারণ ভোক্তাদের কাছ থেকে ৯৩৬ কোটি টাকা অতিরিক্ত মুনাফা করেছে।'

দাম বাড়ার জন্য সরকারের গাফিলতিকে দায়ী করে এই ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করেছেন সুমন হাওলাদার।

Comments

The Daily Star  | English

2 Bangladeshis among injured in Odisha train accident

Two Bangladeshi nationals, who were going to Chennai from Shalimar station near Kolkata, are reportedly among the injured in the triple train crash in the eastern Indian state of Odisha, a Bangladesh deputy high commission official in Kolkata said today..Both the Bangladeshis were in the C

54m ago