নরসিংদীতে রমজানে নিত্যপণ্যের সাশ্রয়ী বাজার চালু

সাশ্রয়ী বাজারে, প্রতি হালি ডিম ৩৬ টাকায়, গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫০ টাকায়
ছবি: স্টার

নরসিংদীতে রোজার মাসে ন্যায্যমূল্যে নিত্যপণ্য কেনাবেচা করতে সাশ্রয়ী বাজার চালু করেছে জেলা প্রশাসন। দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় স্বল্প আয়ের মানুষের জন্য বাজারটি চালু করা হয়েছে।

আজ শনিবার সকালে নরসিংদী শহরের শেখ রাসেল পৌরপার্ক মাঠে ১২টি স্টল নিয়ে এই বাজারের উদ্বোধন করেন জেলা প্রশাসক বদিউল আলম। এ সময় জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাজারটিতে নির্ধারিত পরিমানের বেশি কেউ ক্রয় করতে পারবে না। প্রান্তিক মানুষদের জন্য বাজারটি চালু করা হলেও অন্যরাও বাজার থেকে ক্রয় করতে পারবেন।

সাশ্রয়ী বাজারে, প্রতি হালি ডিম বিক্রি হবে ৩৬ টাকা, যা অন্যান্য বাজারের তুলনায় ১২ টাকা কম। গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫০ টাকায়, যা স্বাভাবিক বাজারের চেয়ে ৫০ টাকা কম। এছাড়া, কেজি প্রতি অন্তত ১০ টাকা কমে বেগুন বিক্রি হচ্ছে ৪০ টাকায়, কাঁচামরিচ ৬০ টাকা। এছাড়া মুরগির মাংস, মাছ, লাউ, টমেটোসহ অন্যান্য সবজি এবং সিলিন্ডারসহ সবধরনের নিত্যপণ্য বিক্রি হচ্ছে স্বাভাবিক বাজার থেকে অন্তত ৩ শতাংশ কম দামে।

রমজানজুড়ে প্রতি শনি, মঙ্গল ও বৃহস্পতিবার সপ্তাহে ৩ দিন সকাল ৯টা থেকে এই হাট চলবে বলে জানান জেলা প্রশাসক।

জেলা প্রশাসক বদিউল আলম বলেন, 'নরসিংদী মূলত একটি শিল্প অধ্যুষিত অঞ্চল। এ অঞ্চলের শিল্প প্রতিষ্ঠান ও কল-কারখানায় কাজ করার জন্য বিভিন্ন অঞ্চল থেকে প্রান্তিক ও নিম্ন আয়ের মানুষজন আসেন। প্রান্তিক এ জনগোষ্ঠী ছাড়াও নরসিংদীর নিম্ন ও নিম্ন-মধ্য আয়ের মানুষের রমজান মাসে সাশ্রয়ী মূল্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্য কেনার ক্ষেত্রে এ বাজারটি অসামান্য ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।'

তিনি জানান, নিয়ন্ত্রিত দ্রব্যমূল্যের সুবিধা নিয়ে কেউ যেন বেশি পরিমাণে পণ্য ক্রয় করতে না পারেন এজন্য প্রতিটি সামগ্রী কেনার ক্ষেত্রে উচ্চসীমা (যেমন, গরুর মাংস ২ কেজির বেশি কেউ ক্রয় করতে পারবেন না) নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি বাজার দাম নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমান আদালতের অভিযানসহ বাজার নিয়মিত মনিটরিং অব্যাহত থাকবে।

Comments