৬ দফা দাবিতে মধ্যরাত থেকে ধর্মঘটে যাচ্ছেন অ্যাম্বুলেন্স মালিক-চালক

আমাদের চাওয়া, কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কথা বলুক, আমাদের আশ্বস্ত করুক যে, আমাদের দাবিগুলো মেনে নেওয়া হবে।
Ambulance
ছবি: সংগৃহীত

ডেঙ্গু যখন প্রায় মহামারিতে রূপ নিতে চলেছে সে সময় ৬ দফা দাবিতে ধর্মঘটের আল্টিমেটাম দিয়েছে অ্যাম্বুলেন্স মালিকদের সংগঠন।

বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি আজ সোমবার দিবাগত রাত ১২টা থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করবে।

তাদের দাবিগুলো হলো—সেবাখাতে বিআরটিএর অ্যাম্বুলেন্স থেকে প্রাইভেট কারের মতো আয়কর (এটিআই) নেওয়া বন্ধ; অনতিবিলম্বে অ্যাম্বুলেন্সের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন; অবিলম্বে প্রধানমন্ত্রীর ঘোষিত টোল ফ্রি নীতি বাস্তবায়ন; দেশের প্রতিটি হাসপাতালে অ্যাম্বুলেন্সের পার্কিং সুবিধা নিশ্চিতকরণ; অ্যাম্বুলেন্সে রোগী থাকলে পাম্পে তেল-গ্যাস নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া এবং সড়কে হয়রানি মুক্ত ও নিবিঘ্নে পথ চলার নিশ্চয়তা প্রদান।

বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি মো. গোলাম মোস্তফা দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের সংগঠনের সদস্য রয়েছে ৮ হাজারের বেশি। এর মধ্যে প্রায় ১ হাজারের মতো সরকারি অ্যাম্বুলেন্স রয়েছে। বেসরকারি অ্যাম্বুলেন্স চালকরা সবাই আমাদের কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে।'

তিনি বলেন, 'আমরা অ্যাম্বুলেন্স চালাই কিন্তু বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আমাদের কাছ থেকে প্রাইভেট কারের মতো কর নেয়। আমাদের প্রাইভেট কারের কাগজপত্র দেওয়া হয়েছে, ফলে রাস্তায় নামলেই ট্রাফিক পুলিশ হয় আমাদের মামলা দেয়, নয়তো নগদ অর্থ নেয়।'

'আমরা দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছি যেন আমাদের জন্য জাতীয় নীতিমালা করে দেওয়া হয়, সেটা এখনো হয়নি। আমরা একটি রিটও করেছি, সেটারও নিষ্পত্তি হচ্ছে না। ডেঙ্গুর এই পরিস্থিতিতে আমরা ধর্মঘট করতে চাই না। আমাদের চাওয়া, কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কথা বলুক, আমাদের আশ্বস্ত করুক যে, আমাদের দাবিগুলো মেনে নেওয়া হবে। আমরা ধর্মঘট প্রত্যাহার করব,' বলেন মোস্তফা।

Comments