স্বাস্থ্য

‘জোড়া যমজ’ নূহা-নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সফল

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জোড়া যমজ নূহা ও নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সফলভাবে শেষ হয়েছে।
বিএসএমএমইউর সার্জারি অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ হোসেনের নেতৃত্বে সার্জন ও চিকিৎসকদের একটি দল সফলভাবে অস্ত্রোপচারের প্রথম ধাপ শেষ করেছেন। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জোড়া যমজ নূহা ও নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সফলভাবে শেষ হয়েছে।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত রোববার সকাল ৯টা থেকে শুরু করে ৬ ঘণ্টা পর্যন্ত এই অস্ত্রোপচার চলে। বিএসএমএমইউর সার্জারি অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ হোসেনের নেতৃত্বে সার্জন ও চিকিৎসকদের একটি দল সফলভাবে অস্ত্রোপচারের প্রথম ধাপ শেষ করেছেন।

অস্ত্রোপচারের পর যমজ শিশুদের হাসপাতালের হাই কেয়ার ইউনিটে রাখা হয়েছে।

অধ্যাপক মোহাম্মদ হোসেন বলেন, 'এটি একটি অত্যন্ত জটিল, সংবেদনশীল এবং সময়সাপেক্ষ সার্জারি। পর্যায়ক্রমে একাধিক অস্ত্রোপচারের প্রয়োজন। এর জন্য বিভিন্ন চিকিৎসা ক্ষেত্রের বিশেষজ্ঞদেরও প্রয়োজন... আমরা সেই অনুযায়ী সবকিছু সাজিয়েছি এবং প্রথম ধাপ সফলভাবে সম্পন্ন হয়েছে।'

বিএসএমএমইউর ভাইস চ্যান্সেলর অধ্যাপক শরফুদ্দিন আহমেদ বলেন, 'যমজ সন্তানের বাবা মো. আলমগীর রানা পেশায় একজন পরিবহন শ্রমিক। তিনি শিশুদের অস্ত্রোপচারের খরচ বহন করতে না পারায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব খরচ দিয়েছেন।'

কুড়িগ্রামের কাঁঠালবাড়ির জোড়া যমজ শিশু নূহা ও নাবাকে প্রায় ৬ মাস আগে হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে ভর্তি করা হয়। জন্মের সময় তাদের শরীরের পেছনের দিকে নিচের অংশ জোড়া লাগানো ছিল।

গত বছরের ২১ মার্চ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকরা অস্ত্রোপচারের মাধ্যমে দুই বছর বয়সী যমজ সন্তান লাবিবা ও লামিসাকে আলাদা করেন।

Comments