স্বাস্থ্য সুরক্ষা বিল শিগগির: স্বাস্থ্যমন্ত্রী

‘যে দুজন ডাক্তারের সঙ্গে কথা বলেছি কারও গায়েই অ্যাপ্রোন নেই। পরিদর্শনকালে হাসপাতালের লাইসেন্স টানানো ছিল না। এছাড়া, হাসপাতালের ইনফরমেশন অফিসারের ছবিসহ কোনো প্রকার তথ্যাদি নেই। জরুরি বিভাগে কোনো সাকার মেশিন ছিল না।’
স্বাস্থ্য সুরক্ষা বিল শিগগির: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার সামন্ত লাল সেন | ছবি: অরুণ বিকাশ দে/স্টার

স্বাস্থ্য সুরক্ষা বিল শিগগির জাতীয় সংসদে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার সামন্ত লাল সেন।

আজ শুক্রবার চট্টগ্রামের একটি হোটেলে সেকেন্ড ইন্টারন্যাশনাল কার্ডিওভাসকুলার কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

বাংলাদেশ হাইপারটেনশন অ্যান্ড হার্ট ফেইলিউর ফাউন্ডেশন এবং চট্টগ্রাম সোসাইটি অব ইন্টারভেনশনাল কার্ডিওলজি এই অনুষ্ঠানের আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তিনি চিকিৎসকদের পেশাগত সুরক্ষা নিশ্চিত করবেন। পাশাপাশি রোগীদের সুরক্ষার বিষয়টিও দেখবেন।

তিনি বলেন, 'কিছু দিন আগে বিকেল বেলায় ঢাকার এক নামকরা হাসপাতালে গিয়ে দেখি সেখানে কোনো সরকারি চিকিৎসক নেই, সব বেসরকারি চিকিৎসক। জিজ্ঞেস করে জানতে পারলাম, তারা সবাই প্রাইভেট প্র‍্যাক্টিসে গেছেন। আমার সঙ্গে যে ব্যুরোক্র্যাটরা ছিলেন, তারা মুচকি হাসছিলেন। একজন চিকিৎসক হিসেবে এটি আমার জন্য সুখকর কোনো অভিজ্ঞতা নয়।

'আজকে চট্টগ্রামে একটি বেসরকারি হাসপাতালে গিয়ে দেখি, সেখানে জরুরি বিভাগে অক্সিজেন সিলিন্ডার নেই, সাকার মেশিন নেই। ক্লিনিক আপনারা দেন, অসুবিধা নেই কিন্তু সেখানে তো পর্যাপ্ত চিকিৎসা সুবিধা থাকতে হবে,' বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাতে চিকিৎসকরা থাকেন, সে জন্য তাদের আবাসন ব্যবস্থা উন্নত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিন সন্ধ্যায় চট্টগ্রামের মেডিকেল সেন্টার হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী। সেখানে কর্তব্যরত চিকিৎসকের গায়ে অ্যাপ্রোন না থাকায় তিনি ক্ষোভ প্রকাশ করেন।

তিনি বলেন, 'যে দুজন ডাক্তারের সঙ্গে কথা বলেছি কারও গায়েই অ্যাপ্রোন নেই। পরিদর্শনকালে হাসপাতালের লাইসেন্স টানানো ছিল না। এছাড়া, হাসপাতালের ইনফরমেশন অফিসারের ছবিসহ কোনো প্রকার তথ্যাদি নেই। জরুরি বিভাগে কোনো সাকার মেশিন ছিল না।'

হাসপাতালে স্বাস্থ্যসেবার সামগ্রিক মান দেখে স্বাস্থ্যমন্ত্রী অসন্তোষ প্রকাশ করেন।

পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানান।

Comments