পাকিস্তান-আফগানিস্তানে ৬.৫ মাত্রার ভূমিকম্প, নিহত বেড়ে ১৩

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের হিন্দুকুশ পর্বতমালায়। এটি জুর্ম গ্রাম থেকে ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ-পূর্বে।
পাকিস্তান, ভূমিকম্প,
ইসলামাবাদে ভূমিকম্প অনুভূত হওয়ায় মানুষ রাস্তায় নেমে আসে। ছবি ডনের সৌজন্যে

আফগানিস্তান ও পাকিস্তানে মঙ্গলবার গভীর রাতে আঘাত হানা ৬.৫ মাত্রার ভূমিকম্পে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। এর মধ্যে উত্তর-পশ্চিম পাকিস্তানের ৯ জন এবং আফগানিস্তানের ৪ জন। এই ভূমিকম্পে ২ দেশের ৯৪ জন আহত হয়েছেন। আহতদের ৪৪ জন পাকিস্তানের এবং ৫০ জন  আফগানিস্তানের।

আজ বুধবার রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, পাকিস্তান, ভারত, উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাখিস্তান, কিরগিজস্তান, আফগানিস্তান ও তুর্কমেনিস্তানের প্রায় এক হাজার কিলোমিটারেরও বেশি প্রশস্ত এলাকায় ভূমিকম্পটির কম্পন অনুভূত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের হিন্দুকুশ পর্বতমালায়। এটি জুর্ম গ্রাম থেকে ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ-পূর্বে।

আফগান সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে ৯ জন নিহত ও ৪৪ জন আহত হয়েছেন বলে বুধবার রয়টার্সকে জানিয়েছেন দেশটির জ্যেষ্ঠ প্রাদেশিক কর্মকর্তা আব্দুল বাসিত।

আফগানিস্তানের দুর্যোগ প্রশমন মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রাহিমি মঙ্গলবার রাতে জানিয়েছেন, পূর্বাঞ্চলীয় লাঘমান প্রদেশে ৪ জন নিহত হয়েছেন।

গত বছর আফগানিস্তানের পূর্বাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ নিহত হয়। ২০০৫ সালে পাকিস্তানের উত্তরাঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে অন্তত ৭৩ হাজার মানুষ নিহত হয়।

Comments