মিয়ানমারের জেট ফুয়েলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ট্রেজারি বিভাগের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনীকে জেট ফুয়েল সরবরাহ করে এমন ২ ব্যক্তি ও ৬ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা
জাপানের টোকিওতে মিয়ানমারের সামরিক সরকারবিরোধী সমাবেশে এক বিক্ষোভকারী। ছবি: রয়টার্স ফাইল ফটো

নিজ দেশের সাধারণ নাগরিকদের ওপর মিয়ানমারের সামরিক সরকার যাতে বিমান হামলা চালাতে না পারে তাই দেশটিতে জেট ফুয়েল সরবরাহকে বাধাগ্রস্ত করতে ২ ব্যক্তি ও ৬ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ।

গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়ে।

ট্রেজারি বিভাগের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনীকে জেট ফুয়েল সরবরাহ করে এমন ২ ব্যক্তি ও ৬ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ট্রেজারি বিভাগের টেরোরিজম অ্যান্ড ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স শাখার আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বার্তায় বলেন, 'বার্মার (মিয়ানমার) সেনা শাসকরা এখনো নিজেদের জনগণের ওপর এখনো অত্যাচার চালিয়ে যাচ্ছে।'

বার্তায় আরও বলা হয়, 'বার্মার জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গীকার এখনো অটুট আছে। জনগণের ওপর দেশটির সেনারা যাতে অত্যাচার চালিয়ে যেতে না পারে তাই এমন নিষেধাজ্ঞার ব্যবস্থা করা হচ্ছে।'

ওয়াশিংটনে মিয়ানমার দূতাবাস তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

যেসব প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সেগুলোর মধ্যে আছে—মিয়ানমারের এশিয়া সান গ্রুপ, এশিয়া সান ট্রেডিং কোম্পানি লিমিটেড ও কার্গো লিঙ্ক পেট্রোলিয়াম লজিস্টিক্স কোম্পানি লিমিটেড।

এ তালিকায় আরও আছে—স্টার সাপফির গ্রুপ অব কোম্পানিজ ও স্টার সাপফির ট্রেডিং কোম্পানি লিমিটেড।

যারা মিয়ানমার সেনাবাহিনীকে জেট ফুয়েল দিয়ে সহায়তা করবে তারা নিষেধাজ্ঞার ঝুঁকিতে পড়বে বলে ট্রেজারি বিভাগের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

5h ago