বিজেপির বিধায়ক হলেন আলীগড়ের উপাচার্য

উত্তর প্রদেশ বিধানসভার সদস্য হিসেবে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তারিক মনসুরকে মনোনীত করেছে রাজ্য বিজেপি।
আলীগড়
আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তারিক মনসুর (ইনসেটে)। ছবি: সংগৃহীত

উত্তর প্রদেশ বিধানসভার সদস্য হিসেবে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তারিক মনসুরকে মনোনীত করেছে রাজ্য বিজেপি। প্রস্তাবে সাড়া দিয়ে উপাচার্যের পদ থেকে পদত্যাগ করেছেন তিনি।

এ সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের একটি বিজ্ঞপ্তির বরাত দিয়ে আজ মঙ্গলবার ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত প্রো-ভাইস চ্যান্সেলর মোহাম্মদ গুলরেজ উপাচার্যের দায়িত্ব পালন করবেন।

পদত্যাগের পর তারিক মনসুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী, সহকর্মী ও সাবেক শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে একটি বিদায়ী চিঠিও লিখেছেন। 

তবে 'অনিবার্য কারণে' উত্তরসূরী নিয়োগের প্রক্রিয়া শেষ করতে না পারায় তিনি দুঃখ প্রকাশ করেছেন।

উত্তর প্রদেশের বিধানসভায় ৮টি সদস্যপদ শূন্য ছিল। এর বিপরীতে রাজ্য বিজেপি তারিক মনসুরসহ ৬ জনের নাম প্রস্তাব দেয়। গতকাল সোমবার রাতে উত্তর প্রদেশ সরকার এক বিজ্ঞপ্তিতে বিধানসভার নতুন সদস্যদের নাম প্রকাশ করে।

তারিক মনসুর (৬৬) ২০১৭ সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান। 

উপাচার্য পদ থেকে তারিক মনসুরের পদত্যাগকে অনেকে ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়ের প্রতি অসম্মান বলে মনে করছেন বলে দ্য হিন্দুর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

১৯২০ সালে প্রতিষ্ঠিত আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন সৈয়দ মুজতবা আলী, সাদাত হোসেন মান্টো, খাজা নাজিমুদ্দিন, ক্যাপ্টেন মনসুর আলী, আতাউল গনি ওসমানীসহ উপমহাদেশের অনেক প্রখ্যাত ব্যক্তিত্ব।

Comments