বিদ্রোহের পর পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ভাগনার প্রধান

গত ২৯ জুন ক্রেমলিনে তাদের বৈঠক হয়।
ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোশিন। ছবি: রয়টার্স

ভাড়াটে সেনার দল ভাগনার গ্রুপের বিদ্রোহ অবসানের কয়েকদিন পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোশিনের সঙ্গে বৈঠক করেছেন। গত ২৯ জুন ক্রেমলিনে তাদের বৈঠক হয়।

আজ সোমবার ক্রেমলিনের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, 'প্রেসিডেন্ট ২৪ জুনের ঘটনা (বিদ্রোহ) সম্পর্কে তার মূল্যায়ন জানিয়েছেন। তিনি এ বিষয়ে ভাগনার কমান্ডারদের কথাও শুনেছেন।'

ক্রেমলিন জানিয়েছে, ভাগনার কমান্ডারদের সঙ্গে ক্রেমলিনে সাড়ে ৩ ঘণ্টার বৈঠকে পুতিন তাদের কর্মসংস্থানের জন্য 'বিকল্প কিছু উপায়' প্রস্তাব করেন।

পেসকভ বলেন, 'ভাগনার কমান্ডাররা জোর দিয়ে বলেন, তারা রাষ্ট্রপ্রধানের কট্টর সমর্থক এবং মাতৃভূমির জন্য লড়াই চালিয়ে যেতে প্রস্তুত।'

পর্যবেক্ষকরা ভাগনার বিদ্রোহকে পুতিন ক্ষমতায় আসার পর তার কর্তৃত্বের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন।

ব্যর্থ বিদ্রোহের পর ভাগনার গ্রুপের ভাগ্যে কী আছে তা নিয়ে এবং বিদ্রোহের অবসান ঘটানো চুক্তি নিয়ে এখনো অনিশ্চয়তা রয়েছে।

ওই চুক্তির পরিকল্পনা অনুসারে, ভাড়াটে সেনাদের প্রধান এবং তার কিছু যোদ্ধাকে বেলারুশে নির্বাসিত করার কথা। আর যে ভাগনার সেনারা রাশিয়ার পক্ষে যুদ্ধ চালিয়ে যেতে চেয়েছিল তাদের সেনাবাহিনীর সঙ্গে চুক্তি সই করার কথা।

তবে ভাগনারের সঙ্গে চুক্তিতে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করা বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো গত বৃহস্পতিবার জানিয়েছেন, প্রিগোশিন বা তার লোকজন কেউই তার দেশে নেই।

Comments