আন্তর্জাতিক

‘১ লাখ ২০ হাজার বছরের মধ্যে জুলাই সবচেয়ে উষ্ণতম মাস’

চলতি জুলাই মাসকে বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে দাবি করেছেন বিজ্ঞানীরা। আজ বৃহস্পতিবার রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ছবি: পলাশ খান/স্টার

চলতি জুলাই মাসকে বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে দাবি করেছেন বিজ্ঞানীরা। আজ বৃহস্পতিবার রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জার্মানির লাইপজিগ ইউনিভার্সিটির প্রকাশিত এক বিশ্লেষণে দেখা গেছে, জুলাই মাসে বৈশ্বিক তাপমাত্রা অতীতের সব রেকর্ড ভেঙে দেবে। এ মাসের গড় বৈশ্বিক তাপমাত্রা প্রাক-শিল্প গড়ের চেয়ে প্রায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস (২ দশমিক ৭ ডিগ্রি ফারেনহাইট) বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

১৭৪ বছরের পর্যবেক্ষণ থেকে ইউরোপীয় ইউনিয়ন জানায়, ২০১৯ সালের জুলাই মাসের চেয়ে চলতি জুলাই মাস কমপক্ষে শূন্য দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (শূন্য দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইট) উষ্ণ হবে।

লাইপজিগ ইউনিভার্সিটির জলবায়ু বিজ্ঞানী কার্স্টেন হাউস্টেইন বলেন, '২০১৯ সালের জুলাই মাসের চেয়ে চলতি জুলাই মাসের পার্থক্যের ব্যবধান এতটাই যথেষ্ট যে, আমরা ইতোমধ্যে সম্পূর্ণ নিশ্চিতভাবে বলতে পারি- চলতি জুলাই সবচেয়ে উষ্ণ মাস হতে চলেছে।'

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের জলবায়ু বিজ্ঞানী মাইকেল মান বলেন, 'জুলাই যে রেকর্ড উষ্ণতম মাস হতে যাচ্ছে, তা মাসের মাঝামাঝিতেই টের পাওয়া গেছে এবং যতই আমরা জীবাশ্ম জ্বালানি পোড়াতে থাকব, পৃথিবী ততই উষ্ণ হতে থাকবে।'

সাধারণত দক্ষিণ গোলার্ধের শীতসহ জুলাই মাসের গড় তাপমাত্রা থাকে প্রায় ১৬ ডিগ্রি সেলসিয়াস (৬১ ডিগ্রি ফারেনহাইট)। কিন্তু চলতি জুলাই মাসে তাপমাত্রা পৌঁছেছে ১৭ ডিগ্রি সেলিসিয়াসের কাছাকাছি (৬৩ ডিগ্রি ফারেনহাইট)।

কার্স্টেন হাউস্টেইন বলেন, 'আমাদের গ্রহে এরকম উষ্ণ পরিস্থিতির খোঁজ পেতে হাজার হাজার বছর পেছনে ফিরে যেতে হবে। এর আগে, বরফ স্তরের কেন্দ্র ও বৃক্ষচক্রের মতো জিনিস থেকে প্রাপ্ত জলবায়ু রেকর্ড প্রস্তাব করে যে, গত ১ লাখ ২০ হাজার বছরের মধ্যে পৃথিবী এত উষ্ণ আর কখনোই ছিল না।' 

 

Comments