আন্তর্জাতিক

ভারত, যুক্তরাষ্ট্র, সৌদি ও ইইউয়ের বাণিজ্য করিডোরের জন্য রেল ও বন্দর চুক্তি

এই রেল ও বন্দর চুক্তির আওতায় থাকা দেশগুলোর অর্থনীতি বিশ্ব অর্থনীতির প্রায় এক তৃতীয়াংশ।
সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৯ সেপ্টেম্বর ২০২৩। ছবি: রয়টার্স

ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) একটি মেগা বহুজাতিক রেল ও বন্দর চুক্তি ঘোষণা করেছে। আজ শনিবার নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের পাশাপাশি নিজেদের আলোচনায় এই ঘোষণা দেয় দেশগুলো।

এই উচ্চাভিলাষী পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ভারত, মধ্যপ্রাচ্য ও ইউরোপের মধ্যে বাণিজ্য জোরদার করতে চায় দেশগুলো। এই রেল ও বন্দর চুক্তির আওতায় থাকা দেশগুলোর অর্থনীতি বিশ্ব অর্থনীতির প্রায় এক তৃতীয়াংশ।

দ্য ডেইলি স্টারের নয়াদিল্লি সংবাদদাতা জানান, এই যৌথ অবকাঠামো চুক্তি তৈরিতে বেশকিছু দিন ধরেই কাজ চলছিল এবং এটি এবারের জি-২০ সম্মেলনের একটি বড় চমক।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই চুক্তির ঘোষণা দেন।

তিনি বলেন, 'আজ আমরা একটি গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক অংশীদারিত্বে পৌঁছেছি। আগামীতে এটি ভারত, মধ্যপ্রাচ্য ও ইউরোপের অর্থনৈতিক সম্প্রীতির একটি কার্যকর মাধ্যম হয়ে উঠবে।'

বাইডেন বলেন, 'এটি সত্যিই একটি বড় চুক্তি।'

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেন, 'এটি নিঃসন্দেহে ঐতিহাসিক সিদ্ধান্ত।'

এই প্রস্তাবিত প্রকল্প সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জর্ডান ও ইসরাইলসহ মধ্যপ্রাচ্য জুড়ে রেলওয়ে ও বন্দর নেটওয়ার্ক তৈরি করবে।

সৌদি ক্রাউন প্রিন্স বলেন, 'আমি তাদের ধন্যবাদ জানাতে চাই, যারা এই গুরুত্বপূর্ণ অর্থনৈতিক করিডোর প্রতিষ্ঠার জন্য আমাদের সঙ্গে কাজ করেছেন।'

 

Comments