২০২৪: বিশ্ব রাজনীতিতে গুরুত্বপূর্ণ ৫ নির্বাচন

অন্য সব নির্বাচনকে ছাপিয়ে পাঁচ দেশের নির্বাচন বিশ্বরাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে।
ছবি: স্টার

দুই সপ্তাহেরও কম সময় পর আসছে নতুন বছর। নতুন বছরে আমাদের দেশের পাশাপাশি বিশ্বের অন্যান্য অনেক দেশেও বইবে নির্বাচনী হাওয়া।

২০২৪ সালে বিশ্বের ৩০টির মতো দেশের নাগরিক নতুন রাষ্ট্রপ্রধান বা নতুন মেয়াদে বর্তমান রাষ্ট্রপ্রধান নির্বাচনে ভোট দেবে। 

তবে বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদন মতে, অন্য সব নির্বাচনকে ছাপিয়ে পাঁচ দেশের নির্বাচন বিশ্বরাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে।

আজকের লেখায় থাকছে এই পাঁচ নির্বাচনের বিস্তারিত।

ট্রাম্প-বাইডেন 'রিম্যাচ'

২০২৪ সালের ৫ নভেম্বর আয়োজিত হবে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন।

জনমত জরিপ মতে, ৮৬ বছর বয়সী ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনকে অধিকাংশ ভোটারই সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের (৭৭) তুলনায় বেশি বয়সী বলে ভাবছেন।

আসন্ন নির্বাচনকে ঘিরে নানা গুজবও ছড়িয়ে পড়ছে। গত নির্বাচনে ট্রাম্পের সমর্থকরা বাইডেনের বিজয় মেনে না নিয়ে ক্যাপিটল হিলে অবস্থান নিয়ে ফল ঘোষণা বানচাল করার চেষ্টা চালায়।

একাধিক ফৌজদারি অপরাধ, আর্থিক কেলেঙ্কারি, কারসাজি ও যৌন হয়রানির মতো বেশ কিছু অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে মামলা চলছে।

তা সত্ত্বেও, রিপাবলিকান প্রার্থী হিসেবে ট্রাম্পই 'ফেভারিট' হিসেবে বিবেচিত।

ইতোমধ্যে রিপাবলিকানদের নেতৃত্বাধীন হাউস অব রিপ্রেজেন্টিটিভস বাইডেনকে অভিশংসনের আওতায় আনতে তদন্তের প্রস্তাব এনেছে। সাবেক রাষ্ট্রপ্রধান বারাক ওবামার সরকারে উপরাষ্ট্রপতি থাকার সময় বাইডেন তার ছেলে 'হান্টার বাইডেনের' ব্যবসা থেকে অনৈতিকভাবে মুনাফা করেছিলেন—এই অভিযোগ সত্য, কি না তা খতিয়ে দেখতেই এই তদন্ত।

আরও ছয় বছর থাকবেন পুতিন?

দুবছর ধরে চলা ইউক্রেন যুদ্ধে শক্ত অবস্থানে থাকা ভ্লাদিমির পুতিন রাষ্ট্রপতি পদে আছেন ২৪ বছর ধরে। ২০২৪ এর মার্চে হতে যাওয়া নির্বাচনে জিতে আরও ছয় বছর এ পদে থাকার বিষয়ে আত্মবিশ্বাসী তিনি।

৮ ডিসেম্বর তিনি পঞ্চমবারের মতো প্রার্থিতার ঘোষণা দেন।

২০২০ এ সংবিধান সংশোধনীর মাধ্যমে ২০৩৬ পর্যন্ত ক্ষমতায় থাকার পথ সুগম করেন পুতিন। এবার নির্বাচিত হলে রুশ কিংবদন্তী নেতা জোসেফ স্তালিনের শাসনামলকে ছাড়িয়ে যাবে পুতিন-রাজত্ব।

কার্যত, পুতিনের কোনো প্রতিদ্বন্দ্বী নেই। তার মূল ও একমাত্র গ্রহণযোগ্য প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সেই নাভালনি ১৯ বছরের কারাদণ্ডাদেশ নিয়ে কারাগারে রয়েছেন।

মোদির শক্তিমত্তার প্রদর্শনী

আগামী এপ্রিল-মে মাসে প্রায় ১০০ কোটি ভারতীয় নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই নির্বাচনের মাধ্যমে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার চেষ্টা করবে।

এএফপির বিশ্লেষকদের মতে, ভারতের বিপুল পরিমাণ হিন্দু জনগোষ্ঠী মোদির ভোটব্যাংক হিসেবে কাজ করতে পারে। সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ রয়েছে বিজেপির বিরুদ্ধে।

নাগরিক স্বাধীনতা ক্ষুণ্ণ করার অভিযোগ থাকলেও আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন মোদি—এমনটাই ভাবেন অনেক ভারতীয়। ফলে ভোটে বেশ ভালো করার সম্ভাবনা আছে মোদির।

ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে ডানপন্থিদের জনপ্রিয়তার পরীক্ষা

২০২৪ সালের আরেকটি বড় ও উল্লেখযোগ্য নির্বাচন হল ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন। এই বহুজাতিক নির্বাচনে ভোট দেবেন ইউরোপের ৪০ কোটি মানুষ। এএফপির বিশ্লেষকরা মত দেন, এই ভোট কট্টর ডানপন্থি, 'পপুলিস্ট' (জনতোষণবাদী) নেতাদের জন্য একটি অগ্নিপরীক্ষা।

নভেম্বরে ডাচ নির্বাচনে গ্রিট ওয়াইল্ডারের ইসলামবিরোধী ও ইউরোপীয় ইউনিয়ন বিরোধী পিভিভি ফ্রিডম পার্টি ও গত বছর ইতালিতে জর্জিয়া মেলোনির কট্টর ডানপন্থী ব্রাদার্স অব ইতালির বিজয় ডানপন্থীদের পালে হাওয়া দিলেও, এই নির্বাচনেই তাদের জনপ্রিয়তা যাচাই হবে।

তবে পোল্যান্ডকে দেখে সাহস পেতে পারে ব্রাসেলস। ইইউর সমর্থক হয়েও ক্ষমতায় ফিরেছেন ইউরোপীয় কাউন্সিলের সাবেক সভাপতি ডোনাল্ড টাস্ক।

মেক্সিকোতে প্রথম নারী প্রেসিডেন্ট

জুনে মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন দুই নারী। যার ফলে যুগ যুগ ধরে চলে আসা পুরুষতান্ত্রিক ক্ষমতা অবকাঠামোয় আসতে যাচ্ছে বৈপ্লবিক পরিবর্তন।

এক দিকে আছেন বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল লোপেজ ওবরাদরের মোরেনা পার্টির প্রার্থী ক্লদিয়া শেইনবম। তিনি রাজধানী মেক্সিকো সিটির সাবেক মেয়র।

অপরদিকে আছেন দেশটির ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতিনিধি জোচিল গালভেজ। তিনি বিরোধীদলীয় জোট 'ব্রড ফ্রন্ট ফর মেক্সিকোর' পক্ষ থেকে নির্বাচনে অংশ নেবেন। তিনি পেশায় একজন ব্যবসায়ী।

 

সূত্র: এএফপি  

গ্রন্থনা: মাহমুদ নেওয়াজ জয়

Comments

The Daily Star  | English

Electric vehicles etching their way into domestic automobile industry

The automobile industry of Bangladesh is seeing a notable shift towards electric vehicles (EVs) with BYD Auto Co Ltd, the world’s biggest EV maker, set to launch its Seal model on the domestic market.

7h ago