ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে দক্ষিণ আফ্রিকার মামলা

জেনোসাইড কনভেনশনের অধীনে ইসরায়েলের বিরুদ্ধে আইন লঙ্ঘনের অভিযোগের বিষয়ে কার্যক্রম শুরু করেছে আইসিজে।

গাজায় 'গণহত্যামূলক কর্মকাণ্ডে' জড়িত থাকার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে দক্ষিণ আফ্রিকা।

এএফপি জানায়, জেনোসাইড কনভেনশনের অধীনে ইসরায়েলের বিরুদ্ধে আইন লঙ্ঘনের অভিযোগের বিষয়ে কার্যক্রম শুরু করেছে আইসিজে।

মামলার পর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্সি এক বিবৃতিতে জানায়, গণহত্যা প্রতিরোধে দক্ষিণ আফ্রিকার অবস্থান দৃঢ়। দেশটি গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলা, নির্বিচারে শক্তি প্রয়োগ, বাসিন্দাদের জোরপূর্বক স্থানান্তরিত করা সর্বোপরি বেসামরিক নাগরিকদের দুর্দশায় গভীরভাবে উদ্বেগ জানায়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, 'ইসরায়েল গাজায় আন্তর্জাতিক অপরাধ, যেমন—মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ, এর পাশাপাশি গণহত্যা বা এ সম্পর্কিত অপরাধের সীমারেখা লঙ্ঘন করেছে বলে তথ্য পাওয়া গেছে।'

৮৪ পৃষ্ঠার ওই নথিতে বলা হয়েছে, ইসরায়েলের এই আচরণ গণহত্যামূলক। কারণ তারা ফিলিস্তিনি জাতির একটি উল্লেখযোগ্য অংশকে ধ্বংস করার উদ্দেশ্য নিয়েই হামলা চালাচ্ছে।

আগামী সপ্তাহে এ বিষয়ে শুনানির জন্য আইসিজে-কে অনুরোধ জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। এছাড়া গাজায় ইসরায়েলের সমস্ত সামরিক কার্যক্রম বন্ধ করে দেওয়াসহ প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিতেও আইসিজে-কে আহ্বান জানায় দেশটি।

এদিকে গণহত্যার অভিযোগকে 'ভিত্তিহীন' দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, 'ইসরায়েল ঘৃণাভরে দক্ষিণ আফ্রিকার এই অপবাদ ছড়ানোকে প্রত্যাখ্যান করে।'

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ২১ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যার বেশিরভাগই শিশু ও নারী। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ ফিলিস্তিনি।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

1h ago