ভারতে লোকসভা নির্বাচন

ভোটারদের ‘স্বতঃস্ফূর্ত’ অংশগ্রহণ, পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সমর্থকদের সংঘর্ষ

দেশটির নির্বাচন কমিশন জানায়, দুপুর ১২টা পর্যন্ত সবকটি আসনে স্বতস্ফুর্তভাবেই ভোটাররা আসছেন, ভোট দিচ্ছেন। 
ছবি: সংগৃহীত

ভারতে আজ থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। 

আজ শুক্রবার প্রথম দফায়, দেশটির ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ১০২টি আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গের কয়েকটি আসনে ভোট চলছে। এছাড়া কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান ও নিকোবর, লাক্ষাদ্বীপ, জম্মু ও কাশ্মীর এবং পুদুচেরিতেও ভোট চলছে।

মোট সাত দফায় আগামী ১ জুন পর্যন্ত এই ভোট গ্রহণ চলবে। ৪ জুন ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

আজ শুক্রবার মোট ১৬ কোটি ৬০ লাখ ভোটার ভোট দেবেন। স্থানীয় সময় সকাল ৭টায় ভোটকেন্দ্র খোলা হয়। যদিও ভোটাররা তার আগে থেকেই ভোটকেন্দ্রগুলোর সামনে লাইন করে দাঁড়িয়ে যান। ভোটকেন্দ্রগুলো ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পাশপাশি বয়স্ক ভোটারদের বাড়ি বাড়ি থেকে ভোটকেন্দ্রে নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হিন্দুস্তান টাইমস জানায়, পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা কেন্দ্র - আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে আজ ভোটগ্রহণ চলছে। এর মধ্যে সকাল থেকে কোচবিহার এবং জলপাইগুড়ির বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে সংঘর্ষের ঘটনা ঘটেছে। কোচবিহারের দিনহাটা, চান্দামারি, আলিপুরদুয়ারের তুফানগঞ্জের হরিহরহাট ও শীতলখুচির শালবাড়ি এলাকায় তৃণমূল ও বিজেপির সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এছাড়া জলপাইগুড়ির ডাবগ্রাম-ফুলবাড়ি এলাকায় বিজেপির একটি বুথ অফিস পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। আবার তুফানগঞ্জের তৃণমূলের নির্বাচন অফিসও পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে।

এদিকে, ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের আটটি আসনে ভোট চলছে। ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় উত্তর প্রদেশের ৮০টি আসন আছে, যা যেকোনো রাজ্যের আসনসংখ্যার চেয়ে বেশি। সাত দফায় অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের প্রথম ধাপে আজ শুক্রবার উত্তর প্রদেশের আটটি আসনে ভোটের পর আরও ছয় ধাপে অপর ৭২টি আসনে ভোট হবে।

ধারণা করা হচ্ছে, ক্ষমতাসীন বিজেপি এই রাজ্যে বেশ ভালো ফল করবে। ৮০টি আসনের মধ্যে তারা ৭৩ আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। তবে উত্তর প্রদেশের একাধিক আসনেও বিজেপির নেতাকর্মীদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনেছে বিরোধীপক্ষ।

দেশটির নির্বাচন কমিশন জানায়, দুপুর ১২টা পর্যন্ত সবকটি আসনে স্বতস্ফুর্তভাবেই ভোটাররা আসছেন, ভোট দিচ্ছেন। 

ভোটের আগের জনমত জরিপ অনুযায়ী, সহজ জয় পেয়ে তৃতীয় মেয়াদের জন্য ক্ষমতায় আসতে চলেছে নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি-বিজেপি। লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে বিজেপি এবার এককভাবে ৩৭০টি আসনে জয়লাভের প্রত্যাশা করছে। আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের লক্ষ্য মোট ৪০০টি আসনে জয়লাভ করা। গতবারের নির্বাচনে এনডিএ জোট ৩৫৩টি আসন পায়। তার আগের নির্বাচনে (২০১৪ সাল) বিজেপি ৩০৩ আসন পেয়েছিল। 

মোদিকে টেক্কা দিতে এবার কংগ্রেসের নেতৃত্বে ভারতের বিরোধীদলগুলো 'ইন্ডিয়া' জোট গঠন করেছে। তবে জোট গঠনের পর থেকে আন্তঃকলহের করেণেই তারা খবরের শিরোনাম বেশি হয়েছে।

Comments

The Daily Star  | English

Shakib, Rishad put Tigers on course for Super Eights

Shakib Al Hasan hit a commanding half-century to take Bangladesh to 159-5 against the Netherlands in their Group C match of the ICC T20 World Cup at the Arnos Vale Stadium in Kingstown today.

4h ago