৭৮৭ ড্রিমলাইনার সিরিজে গুরুতর ত্রুটি রয়েছে: বোয়িংয়ের সাবেক কোয়ালিটি ইঞ্জিনিয়ার

তিনি বলেন, দ্রুত ৭৮৭ ড্রিমলাইনারের সব উড়োজাহাজ গ্রাউন্ডেড করে এই ত্রুটি সারানো জরুরি।
বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার। ছবি: বোয়িংয়ের ওয়েবসাইট থেকে

মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৮৭ ড্রিমলাইনার সিরিজের সব বিমানে গুরুতর ত্রুটি রয়েছে বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির সাবেক কোয়ালিটি ইঞ্জিনিয়ার স্যাম সালেহপৌর।

মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে স্যাম বলেন, এই ত্রুটি ঠিক করা না হলে ৭৮৭ ড্রিমলাইনার সিরিজের উড়োজাহাজ হঠাৎ বিচ্ছিন্ন হয়ে মাঝপথেই 'ভূপাতিত' হয়ে যেতে পারে।

বুধবার প্রকাশিত সাক্ষাৎকারে স্যাম বলেন, উড়োজাহাজের ফিউসেলেজের জয়েন্টগুলোর ফাঁক পূরণের জন্য ছোটো ধাতব টুকরো ব্যবহার করা হয়। প্রস্তুতের পর ড্রিমলাইনার সিরিজের বেশকিছু উড়োজাহাজে এই ফাঁক রয়ে গেছে।

নিজের পরিবারকে এই সিরিজের কোনো উড়োজাহাজে দেখতে চান কি না? এমন প্রশ্নে জবাবে কোনো দ্বিধা না করে তিনি বলেন, 'এই মুহূর্তে অবশ্যই না।'

তিনি বলেন, দ্রুত ৭৮৭ ড্রিমলাইনারের সব উড়োজাহাজ গ্রাউন্ডেড করে এই ত্রুটি সারানো জরুরি।

যদিও স্যামের এই দাবি অস্বীকার করে বোয়িংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই সিরিজের সব উড়োজাহাজ পুরোপুরি নিরাপদ এবং প্রতিষ্ঠানটি '৭৮৭ ড্রিমলাইনারে ওপর সম্পূর্ণ আত্মবিশ্বাসী'।

বোয়িংয়ে ১৫ বছর চাকরি করেছেন স্যাম। তিনি বলেছেন, চাকরিরত অবস্থায় এই সমস্যার কথা বোয়িংকে বলার পর ২০২২ সালে তাকে বদলি করে ৭৭৭ উৎপাদনের লাইনে পাঠিয়ে দেওয়া হয়।

এনবিসি নিউজকে তিনি বলেন, বোয়িং ৭৮৭-এর উত্পাদন বন্ধ রাখা উচিত। কারণ, এই ফাঁকগুলোর কারণে ৭৮৭-এর দুর্ঘটনার আশঙ্কার পাশাপাশি এর জীবনকালও কমে যাচ্ছে।

স্যামের এই দাবির বিষয়ে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সাবেক সেফটি ইনভেস্টিগেটর জেফ গুজেটি বলেছেন, 'এর কোনো প্রমাণ নেই। তারপরও এই ফাঁকগুলো যদি থেকে থাকে, তাহলে বোয়িংয়ের ভাষ্য মতে, উড়োজাহাজটি এতোটাই প্রতিরোধী ও কাঠামোগতভাবে শক্তিশালী যে সেগুলো ভেঙে পড়বে না।'

Comments