কোভিশিল্ড টিকায় টিটিএস ঝুঁকি: ফ্যাক্টচেকে যা জানা গেল

টিটিএসের ফলে রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যেতে পারে এবং কোনো কোনো ক্ষেত্রে রক্ত জমাট বাঁধতে পারে।
ছবি: রয়টার্স

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের ভারতীয় সংস্করণ কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়ায় টিটিএস (থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম) হতে পারে বলে সম্প্রতি জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

টিটিএসের ফলে রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যেতে পারে এবং কোনো কোনো ক্ষেত্রে রক্ত জমাট বাঁধতে পারে।

তবে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই দাবি করছেন, সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড টিকা নেওয়া অধিকাংশ ভারতীয় টিটিএসের ঝুঁকিতে আছেন।

এ নিয়ে দ্য হেলদি ইন্ডিয়ান প্রজেক্টের ফ্যাক্টচেক তথ্যে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এ দাবি অর্ধসত্য। টিটিএস হতে পারে সত্যি, তবে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম।

টিটিএসের উপসর্গের মধ্যে রয়েছে—শ্বাসকষ্ট, বুকে ব্যথা, পা ফুলে যাওয়া, টানা মাথা ধরে থাকা ও পেট ব্যথা ইত্যাদি। একটু আঘাত পেলেই দাগ পড়ে যেতে পারে।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, যারাই কোভিশিল্ড টিকা নিয়েছেন, সবাই যে আক্রান্ত হবেন এমন নয়। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তাদের ওয়েবসাইটে বলছে, 'এই টিকা নিরাপদ'।

কেরালায় ন্যাশনাল ইন্ডিয়া মেডিকেল অ্যাসোসিয়েশনের (আইএমএ) কোভিড টাস্কফোর্সের কো-চেয়ারম্যান ড. জয়দেবন বলেন, 'কিছু বিশেষ ধরনের টিকা এবং আরও কিছু কারণের জন্য এই ধরনের ঘটনা কদাচিৎ ঘটতে পারে।'

'আরও একটি বিষয় লক্ষণীয়। যে অভিযোগগুলো পাওয়া গেছে, সেগুলো টিকা নেওয়ার কয়েক সপ্তাহের মধ্যে। তবে সাবধানে থাকা এবং কারও কোনো সমস্যা হলে চিকিৎসককে জানানো উচিত', বলেন তিনি।

Comments