রাশিয়ার দাগেস্তানে বন্দুকধারীর হামলায় ১৫ পুলিশ, যাজক নিহত

দাগেস্তানের বৃহত্তম শহর মাখাচকালা এবং উপকূলীয় শহর দেরবেন্তে হামলাগুলো হয়েছে। দুটি গির্জা ও ইহুদিদের দুটি উপাসনালয়কে (সিনাগগ) লক্ষ্য করে এ হামলা চলে।
ছবি: রয়টার্স

রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলের দাগেস্তানের দুটি শহরে একাধিক 'সন্ত্রাসী হামলার' ঘটনায় অন্তত ১৫ জন পুলিশ, একজন অর্থোডক্স ধর্মযাজক ও একজন নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। গুলিতে বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

এছাড়া ছয়জন সন্দেহভাজন বন্দুকধারীও নিহত হয়েছেন।

বিবিসি জানায়, দাগেস্তানের বৃহত্তম শহর মাখাচকালা এবং উপকূলীয় শহর দেরবেন্তে হামলাগুলো হয়েছে। দুটি গির্জা ও ইহুদিদের দুটি উপাসনালয়কে (সিনাগগ) লক্ষ্য করে এ হামলা চলে।

সোমবার ভোরে গভর্নর সের্গেই মেলিকভ এসব তথ্য জানান। তবে মোট কতজন নিহত হয়েছেন তা এখনো নিশ্চিত করা যায়নি।

রাশিয়ার সংবাদমাধ্যম তাসের বরাতে আল–জাজিরা জানায়, সন্দেহভাজন হামলাকারীরা 'আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের' সদস্য। তবে কেউ এখন পর্যন্ত এসব হামলার দায় স্বীকার করেনি।

এ ঘটনায় মাখাচকালার কাছে সার্গোকালিনস্কি জেলার প্রধান মাগোমেদ ওমরভকে আটক করেছে পুলিশ। তার দুই ছেলে এ হামলায় জড়িত বলে অভিযোগ পাওয়া গেছে। 

বিবিসি জানায়, দাগেস্তান রাশিয়ার অন্যতম দরিদ্র অঞ্চল। এটি প্রধানত ইসলামিক প্রজাতন্ত্র। ২০০৭ থেকে ২০১৭ সালের মধ্যে ওই অঞ্চলে ককেশাস এমিরেট ও ককেশাস ইসলামিক এমিরেট নামে দুই সংগঠন দাগেস্তান ও প্রতিবেশী রাশিয়ান প্রজাতন্ত্র চেচনিয়া, ইঙ্গুশেটিয়া এবং কাবারডিনো-বালকারিয়াতে হামলা চালায়।

গত মার্চে রাশিয়ার রাজধানী মস্কোর পাশে একটি কনসার্ট হলে হামলায় ১৪৫ জন নিহত হয়। সেসময় ইউক্রেন ও পশ্চিমা দেশকে দোষারোপ করেছিল রাশিয়া তবে ইসলামিক স্টেটস (আইএস) ওই হামলার দায় স্বীকার করে। 

Comments

The Daily Star  | English

Financial account turns positive as govt adjusts data as per IMF advice

The financial account has turned positive after more than a year, yet it might not be good news for Bangladesh since it is the result of the revision of national data in line with IMF prescription and does not indicate improvement in the health of the economy.

10h ago