আসল-নকল পণ্য যাচাই করবেন যেভাবে

বছর কয়েক আগে বাণিজ্য মেলায় গিয়ে এক তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলাম। একটি স্টলে ‘ল্যাকমি’ ব্র‍্যান্ডের কমপ্যাক্ট পাউডার, বিবি ক্রিম ও হাইলাইটার বিক্রি হচ্ছিলো মাত্র ৩৫০ টাকায়। অফার চলছে বলে দোকানী আমাকে প্ররোচিত করে।
ছবি: হাবিবুর রহমান

বছর কয়েক আগে বাণিজ্য মেলায় গিয়ে এক তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলাম। একটি স্টলে 'ল্যাকমি' ব্র‍্যান্ডের কমপ্যাক্ট পাউডার, বিবি ক্রিম ও হাইলাইটার বিক্রি হচ্ছিলো মাত্র ৩৫০ টাকায়। অফার চলছে বলে দোকানী আমাকে প্ররোচিত করে।

সন্দেহ থাকা সত্ত্বেও দাম বিবেচনায় কিনে ফেললাম কসমেটিকসগুলো। কিন্তু ব্যবহার করার পর বুঝলাম কম দামে নকল পণ্য গছিয়ে দেওয়া কাকে বলে! আমার মত ঠকে শিখেছেন এমন ক্রেতা হয়ত অনেকেই আছেন।

অনলাইন থেকে শুরু করে শপিংমল সবখানেই নারীদের 'বিউটি প্রোডাক্ট' বা সৌন্দর্যবর্ধক প্রসাধনীর ব্যাপক চাহিদা আছে। যার ফলে আসল পণ্যের পাশাপাশি নকল পণ্য দিয়ে বাজার সয়লাব। আপনি হয়তো আসল পণ্যটি প্রকৃত দাম দিয়েই কিনলেন। কিন্তু জানলেন না, পণ্যটি আসল নাকি নকল।

পারফিউম, ময়েশ্চারাইজিং ক্রিম থেকে শুরু করে সাবান, শ্যাম্পু এমনকি আইলাইনার, মাশকারা, ফাউন্ডেশন, কনসিলারসহ সবকিছুতেই নামি-দামি ব্র‍্যান্ডের নাম দিয়ে নকল পণ্য বাজারে এবং অনলাইন শপগুলোতে বিক্রি হচ্ছে। এসব পণ্য না বুঝে অনেকেই বেশি দামে কিনে ব্যবহার করছেন। অনেকে আবার 'কম্বো অফার'র মোহে পড়ে একসঙ্গে কয়েকটি নকল পণ্য কিনে ড্রেসিং টেবিল ভর্তি করে ফেলছেন।

চলুন দেখে নেই কী করে নকল পণ্য যাচাই করবেন—

প্যাকেজিং দেখে নিন

আসল-নকল পণ্য পার্থক্য করার সবচেয়ে সহজ পদ্ধতি হলো পণ্যের মোড়ক বা প্যাকেজিং লক্ষ্য করা। তবে আজকাল এমন উপায়ে নকল কসমেটিক তৈরি করা হচ্ছে যা ধরতে পারা খুবই মুশকিল। তবে নকল পণ্যের প্যাকেজিংয়ের রং, আর্টওয়ার্ক, ফন্টের ধরন ইত্যাদি আসলটির মতো হলেও আকার, লোগো ও হলোগ্রামে দৃশ্যমান পার্থক্য থাকে।

কসমেটিক ব্র্যান্ডের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে যে প্রোডাক্টটি কিনবেন তার প্যাকেজিং ভালভাবে দেখে নিন। পণ্যের প্যাকেট, রং, লোগোর অবস্থান সব কিছুর দিকে নজর দিতে হবে। নিশ্চিত হতে ফোনে পণ্যের একটি স্ক্রিনশটও রাখতে পারেন। কেনার সময় ছবির সঙ্গে ভালো করে মিলিয়ে নিন।

অনুমোদিত বিক্রেতা থেকে পণ্য কিনুন

যে কোনো পণ্য কেনার জন্য নির্দিষ্ট ওই ব্র‍্যান্ডের আউটলেটে গিয়ে কিনুন। প্রায় সব ব্র্যান্ডেরই অফিশিয়াল ওয়েবসাইট আছে। সেখানে চেক করে দেখে নিন দেশের কোথায় কোথায় তাদের অনুমোদিত দোকান রয়েছে। চেষ্টা করবেন সেসব জায়গা থেকেই পণ্যটি কিনতে। যেমন- আপনি আড়ংয়ের কোনো ফেসপ্যাক কিনতে চাইলে তা আড়ংয়ের আউটলেটে গিয়েই কেনা উচিত। যদি তা সম্ভব না হয় তাহলে আপনার বিশ্বস্ত কারো কাছ থেকে পণ্য কিনুন। দোকান বড় হলেই যে তা সবসময় আসল পণ্য বিক্রি করবে তার নিশ্চয়তা নেই। তাই প্রসাধনী পণ্য কেনার বেলায় সতর্ক হন।

পণ্যের রঙ লক্ষ্য করবেন

নকল প্রসাধনী কেনার আগে অবশ্যই পণ্যের রঙের দিকে লক্ষ্য রাখবেন। সাধারণত আসল পণ্যের মত নকল পণ্যের কৌটা বা প্যাকেট একই রঙের হয় না। আগেই ম্যানুফেকচারিং কোম্পানির সাইট থেকে আসল পণ্যের রঙ চিনে নিন।

দামের ভ্রমে ভুলবেন না

সাধারণত ভালো ব্র‍্যান্ডের পণ্যগুলো আগে থেকেই দাম নির্ধারণ করে রাখে। একই পণ্যের দাম যখন এক দোকানে একটু বেশি আর অন্য দোকানে কম হয় তখন সতর্ক থাকুন। কম দামের মোহে পড়ে ওই প্রসাধনী কিনে ফেলবেন না। যদি কোনো বিক্রেতা জোরপূর্বক কোনো ব্রান্ডের পণ্য দেখায় আর বলে 'দামে কম, মানে ভালো,' তাহলে সাবধান হয়ে যান। ভুলেও কম দামে ত্বকের জন্য ক্ষতিকর নকল পণ্য কিনবেন না।

যাচাই করুন তথ্য

কেনার আগে প্রোডাক্টের গায়ে লেখা সিরিয়াল নাম্বার, বার কোড এবং ম্যানুফ্যাকচারিং ইনফর্মেশনগুলো যাচাই করে নিন। প্রোডাক্টটি নকল হয়ে থাকলে বার কোডের প্রথম ৩টি ডিজিট উৎপাদনকারী দেশ বা ব্র‍্যান্ডের কোডের সঙ্গে মিলবে না। বেশির ভাগ নকল পণ্যের গায়ে সিরিয়াল নম্বর থাকে না। সিরিয়াল নম্বর থাকলে পণ্যের সিরিয়াল নম্বরের সঙ্গে প্যাকেটের সিরিয়াল নম্বর মিলিয়ে নিন। মিলে গেলে তবেই পণ্যটি কিনুন।

কিছু ব্র্যান্ড আপনাকে তাদের ওয়েবসাইট বা অ্যাপে সিরিয়াল নম্বর দেখে বা বারকোড স্ক্যান করার মাধ্যমে পণ্যের সত্যতা যাচাই করার সুযোগ দেয়। তেমন থাকলে এটিও ব্যবহার করতে পারেন আসল পণ্য সম্পর্কে নিশ্চিত হতে।

পণ্যের গন্ধ নিন

যেকোনো প্রসাধনী কেনার আগে তার গন্ধ নিতে ভুলবেন না। কারণ ভালো ব্র্যান্ডের পণ্যে কখনোই এমন কোনো উপাদান ব্যবহার করা হয় না যা অতিরিক্ত তীব্র বা কটু। তাই কোনো পণ্য থেকে উৎকট গন্ধ বা তীব্র কোনো ঘ্রাণ পেলে পণ্যটি কেনার ব্যাপারে অবশ্যই কয়েকবার ভাববেন।

Comments

The Daily Star  | English

Dhaka traffic still light as offices, banks, courts reopen

After five days of Eid and Pahela Baishakh vacation, offices, courts, banks, and stock markets opened today

26m ago