শীতে পুরুষের ত্বকের যত্ন

শীতে ছেলেদের ত্বক সুস্থ, সুন্দর ও সতেজ রাখতে যা করতে হবে-
ছবি: সংগৃহীত

শীতের আগমনে বাড়ছে ত্বকের শুষ্কতা। এই শুষ্কতা থেকে বাঁচতে ত্বকের যত্নে উদাসীন পুরুষদেরও কখনো পেট্রোলিয়াম জেলি, কখনো লোশন মেখে নিতে হয় ত্বককে প্রকৃতির সঙ্গে বোঝাপড়া করতে।

শীতে বাতাসে আর্দ্রতা বেশি থাকার কারণে বাইরে ধুলাবালির পরিমাণ বেশি থাকে। তাই ত্বকের আর্দ্রতা কমে যাওয়ার পাশাপাশি মাত্রাতিরিক্ত পরিমাণে ময়লা জমে ত্বকের ক্ষতি হতে পারে। যে ছেলেরা লম্বা সময় ধরে বাড়ির বাইরে অবস্থান করেন তাদের জন্য শীতকালে ত্বকের বাড়তি যত্ন খুবই প্রয়োজনীয়।

শীতে ছেলেদের ত্বক সুস্থ, সুন্দর ও সতেজ রাখতে যা করতে হবে-

ফেসওয়াশ বা ক্লিনজার ব্যবহার

মুখের ত্বকে নারী বা পুরুষ কারোরই সাবান ব্যবহার করা উচিত না। কারণ সাবানে উচ্চমাত্রায় ক্ষার থাকে, যা মুখেরত্বকের জন্য খুবই ক্ষতিকর। মুখ ধোয়ার কাজে সবসময় ভালো মানের ফেসওয়াশ বা ক্লিনজার ব্যবহার করা ভালো। আপনার যদি সাবান দিয়ে মুখ ধোয়ার অভ্যাস থাকে তবে তা এখনই বাদ দিয়ে ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ বা ক্লিনজার নিয়ে আসুন।

ময়েশ্চারাইজার ব্যবহার

ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে ময়েশ্চারাইজারের কোনো বিকল্প নেই। আর্দ্রতা কমে গেলে ত্বক ফেটে মুখের চামড়া উঠে যেতে পারে। তাই এই শীতে কখনোই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। মুখ ধোয়ার পরপরই মুখে ভালো মানের ময়েশ্চারাইজিং ক্রিম মাখুন। এতে আপনার ত্বক ভালো থাকবে। অনেকেই মনে করেন, তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করার প্রয়োজন নেই। কিন্তু এটি ভুল ধারণা।

এ ছাড়া, শীতে ত্বক বেশি শুষ্ক হয়ে গেলে মুখের চামড়া সাদাটে হয়ে যায়। এটি দূর করতে ময়েশ্চারাইজার খুব ভালো কাজ করে।

সানস্ক্রিন

সানস্ক্রিন নিয়ে মেয়েদের সচেতনতা বেশি থাকলেও এটি পুরুষদের জন্যও দরকার। অনেকে ভাবেন শীতকালে রোদের তীব্রতা কম থাকে বলে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। কিন্তু শীত হোক বা গ্রীষ্ম— দিনের বেলা ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

লিপবাম

আর কিছু হোক না হোক শীতে ঠোঁট ফাটবেই। কিছুক্ষণ ঠোঁটে পেট্রোলিয়াম জেলি বা লিপবাম জাতীয় কিছু না থাকলেই শীতকালে ঠোঁট শুষ্ক হয়ে যায়। তাই আপনার কাছে সবসময় একটা লিপবাম বা পেট্রোলিয়াম জেলির ছোট্ট কৌটা রেখে দিন।

অলিভ অয়েল/ লোশন ব্যবহার

শুধু মুখের যত্ন নিলেই হবে? শীতে ত্বককে শুষ্কতার হাত থেকে বাঁচাতে শরীরের যত্নও দরকার। হাত-পায়ে অবশ্যই লোশন বা অলিভ অয়েল মাখতে হবে। এতে গোড়ালি ফাঁটার আশঙ্কাও দূর হয়।

চুলের যত্ন

শীতে ত্বকের পাশাপাশি চুলেও রুক্ষতা দেখা দেয়। চুলের গোড়ায় খুশকির সমস্যা দেখা দিতে পারে। তাই নিয়মিত বিরতিতে চুলে শ্যাম্পু করতে হবে।

এসব যত্ন নেওয়ার পাশাপাশি নিয়মিত মুখ ধোয়া ও বেশি করে পানি পান করার অভ্যাস গড়ে তুললে শীতে ত্বকের যত্ন নিয়ে আর ভাবতে হবে না।

Comments