শীতে ত্বকে পেট্রোলিয়াম জেলির নানা ব্যবহার

নিশ্চয়ই কখনো না কখনো শুনেছেন, ত্বকে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা উচিত নয়। এটা লোমকূপ বন্ধ করে ব্রনের মতো সমস্যা সৃষ্টি করে, ঠোঁট কালো করে। সত্যি কি তাই?
পেট্রোলিয়াম জেলি
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

ত্বকের যত্নে পেট্রোলিয়াম জেলি গত কয়েক দশক ধরে নীরবে জাদুর মতো কাজ করে যাচ্ছে। আজকাল ত্বকের যত্নে হাজারও উপকরণ পাওয়া যাচ্ছে সত্যি, কিন্তু ড্রেসিং টেবিলের কোণে পড়ে থাকা পেট্রোলিয়াম জেলিও এমন অনেক কাজ করতে পারে যেগুলো হয়তো আপনি জানেনই না।

বিশেষ করে শীতকালে এই উপকরণটি ত্বকের যত্নে নানাভাবে কাজ করতে সক্ষম। তাই দেরি না করে চলুন জেনে নেওয়া যাক পেট্রোলিয়াম জেলির হরেক রকমের ব্যবহার।

ঠোঁটের প্রাণ ফেরানো

রুক্ষ, শুষ্ক এবং ফাটা ঠোঁট খুবই সাধারণ একটি সমস্যা, যা বিশেষত শীতকালে বেশি দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি। এটি সুরক্ষার একটি আবরণ তৈরি করে ময়েশ্চার ধরে রাখে, ফলে ঠোঁট ফাটা দূর হয়ে ঠোঁটের কোমল ভাব ফিরে আসে।

 

শুষ্ক ত্বকের স্বস্তি

পেট্রোলিয়াম জেলির অনেক বৈশিষ্ট্যের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো রুক্ষ-শুষ্ক ত্বককে স্বস্তি দেওয়া। হাতের কনুই হোক অথবা পায়ের গোড়ালি, শুষ্কতা ঠেকাতে এটি অসামান্য।

এমনকি তীব্র শীতেও পেট্রোলিয়াম জেলি আপনার ত্বকের জন্য ঢাল হিসেবে কাজ করে ময়েশ্চার ধরে রাখে এবং ত্বককে করে তোলে নরম ও কোমল।

ত্বকের দীপ্তি পুনরুদ্ধার

আমাদের ত্বক প্রতিদিন নানা ধরনের উপাদানের সংস্পর্শে আসে, ফলে মুখ এবং হাত স্বাভাবিক উজ্জ্বলতা ও হাইড্রেশন হারাতে থাকে। পেট্রোলিয়াম জেলির ভারী আবরণ এই সমস্যা থেকে মুক্তি দিয়ে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

প্রতিদিনের স্কিনকেয়ার রুটিনের শেষ ধাপ হিসেবে সপ্তাহে অন্তত ২-৪ দিন সারারাতের জন্য এটি ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়। কয়েকদিন ধরে নিয়মিতভাবে এটি ব্যবহার করলে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়। কোমলতা, দীপ্তি ও প্রাণবন্ততা ফিরে আসে।

মেকআপ রিমুভার

আপনি কি জানেন পেট্রোলিয়াম জেলি মেকআপ রিমুভার হিসেবে খুব ভালো কাজ করে? মেকআপের ওপর পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে কয়েক মিনিট অপেক্ষা করুন। আলতোভাবে ম্যাসাজ করুন এবং নিজের পছন্দমতো ক্লিনজার ব্যবহার করে মুখ ধুয়ে ফেলুন। ব্যস! এভাবে আপনি খুব সহজেই আপনার মেকআপ উঠিয়ে  ফেলতে পারবেন।

প্রচলিত কিছু ভুল ধারণা

নিশ্চয়ই কখনো না কখনো শুনেছেন, ত্বকে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা উচিত নয়। এটা নাকি লোমকূপ বন্ধ করে ব্রনের মতো সমস্যা সৃষ্টি করে, ঠোঁট কালো করে, আরও কত কী!

তবে সত্যিটা পুরোই উল্টো। পেট্রোলিয়াম জেলিসহ যেকোনো স্কিনকেয়ার উপকরণ ব্যবহারের সাধারণ নিয়ম হলো ত্বক খুব ভালোমতো ধুয়ে পরিষ্কার করে নেওয়া। পেট্রোলিয়াম জেলি এক ধরনের ময়েশ্চার লক হিসেবে কাজ করে, যা ত্বকের গভীরে কোনোভাবেই লোমকূপ বা পোরস বন্ধ করতে পারে না। তাই, নিঃসন্দেহে ব্রনের জন্য পেট্রোলিয়াম জেলি দায়ী নয়। পেট্রোলিয়াম জেলি ঠোঁটকে কালো করে না, বরং এর উল্টো। এটি ঠোঁটের ময়েশ্চার ধরে রেখে শুষ্ক ও কালো হয়ে যাওয়া থেকে বাঁচায়।

অনুবাদ করেছেন সৈয়দা সুবাহ আলম

 

Comments