বটমের বৈচিত্র্য

টপ নিয়ে মেয়েদের নানা বৈচিত্র্য দেখা গেলেও বটম ফ্যাশনে তেমন একটা দেখা যায় না। সেই ঘুরেফিরে ডেনিম, ফরমাল ট্রাউজার কিংবা একরঙা গ্যাবার্ডিন।
বটমের বৈচিত্র্য
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

টপ নিয়ে মেয়েদের নানা বৈচিত্র্য দেখা গেলেও বটম ফ্যাশনে তেমন একটা দেখা যায় না। সেই ঘুরেফিরে ডেনিম, ফরমাল ট্রাউজার কিংবা একরঙা গ্যাবার্ডিন।

টপস নিয়ে নানা এক্সপেরিমেন্ট, নানা ট্রেন্ড এলেও বটম নিয়ে তেমন কেউই কাজ করে না। অথচ একটা টপের সঙ্গে মিল রেখে একটু আলাদা লুক নেওয়ার জন্য বটম খুবই গুরুত্বপূর্ণ।

বটম নিয়ে কাজ করা ফ্যাশন ডিজাইনাররা জানান, টপের সঙ্গে মিলিয়ে ভিন্ন ধর্মী বটমের স্বল্পতা থাকায় তারা একসময় নিজেরাই ভাবেন অন্যের আশায় বসে না থেকে নিজেরাই কেন শুরু করছেন না? আর এই ভাবনা থেকেই মূলত সবার যাত্রা শুরু। শুরু করে দিলেন বটম নিয়ে এক্সপেরিমেন্ট। যার ফলশ্রুতিতে অনলাইন-অফলাইনে এখন বটম ডিজাইনে এসেছে ভিন্নতা। প্রত্যেকেই সাড়া পাচ্ছেন বেশ ভালো।

শীতকে মাথায় রেখে কাট, প্যাটার্ন, ফেব্রিক আর ডিজাইনে সচেতনভাবে রাখা হয়েছে বৈচিত্র্য। প্রতিটি ডিজাইন আপনার নজর কাড়বেই। ক্যাজুয়াল আর ফিউশনওয়্যার দাপটের সঙ্গে জায়গা করে নিয়েছে আমাদের প্রতিদিনের জীবনে।

বটম নিয়ে অনলাইনে কাজ করা সরলার স্বত্বাধিকারী মানসুরা স্পৃহা বলেন, গ্যাবার্ডিন কাপড়ে তৈরি প্যান্টগুলো তুলনামূলক ভালো। ফরমাল সোজা কাটের সঙ্গে ফ্লেয়ার দেওয়া গ্যাবার্ডিন ও ডেনিম প্যান্ট আছে তাদের সংগ্রহে। তাছাড়া শীত মানেই যখন ঘুরতে যাওয়ার ধুম তখন স্টাইলে আর আরামে ঘুরে বেড়ানোর জন্য সরলার ট্র্যাভেল প্যান্ট, হেরেম প্যান্ট আর বড় ঘেরের প্যান্ট রয়েছে বিশেষভাবে। টার্কিশ-নেপাল ডিজাইনের সঙ্গে বাংলাদেশি ফিউশন। জিন্স, ফ্ল্যানেল, সুতি, কটন-রিচ ভিসকস—এসব কাপড় ব্যবহৃত হয়েছে মূলত বটমে। কোনো কোনো বটমে পকেটের ওপরে বা পায়ে প্যাচ আকারে লেস ওয়ার্ক, এমব্রয়ডারি ধরনের হাতের কাজ। কিছু চিকনকারি করা স্ট্রেট প্যান্টও আছে। আবার ঘরে-বাইরে সমান আরামদায়ক পালাজ্জো, স্কার্ট পালাজ্জো তো আছেই। একরঙার পাশাপাশি নানা রঙের চেকও আছে।

অনলাইন-অফলাইনে সাড়া জাগানো ব্র্যান্ড 'খুঁত'-এর স্বত্বাধিকারী ফারহানা হামিদ আত্তি এবং উর্মিলা শুক্লা তাদের বটম ওয়্যারের কালেকশন সম্পর্কে বলেন, 'প্যান্টের ক্ষেত্রে এ লাইনার, পেন্সিল, লুজ প্যান্ট এবং পালাজ্জো ক্রেতারা সবথেকে বেশি পছন্দ করছে।'

তাছাড়া তাদের স্কার্টের রয়েছে ভিন্নধর্মী কালেকশন। প্রতিটি স্কার্ট তৈরি করছেন কটন শাড়ি দিয়ে। শাড়ি দিয়ে তৈরি করার ক্ষেত্রে জানতে চাইলে বলেন, ফিউশন ট্রেন্ডে থাকে সবসময়। তাই আবারও তারা স্কার্ট আর শাড়ির একটি ফিউশন ঘটিয়েছেন। 

অন্যদের থেকে কী ভিন্নতা আনছেন জানতে চাইলে তারা বলেন, 'আমাদের বিশেষত্ব হ্যান্ডলুম কটন বটমে প্যাচ ওয়ার্কের কাজ। আমাদের বটমগুলো হয় বেশ কালারফুল।'

'খুঁত' শীতের কথা মাথায় রেখে একই ডিজাইন ও কাট রেখে ভারি কটনের বটম তৈরি করেছে এবছর।

একটু আলাদা হতে কার না ভালো লাগে? তাই বৈচিত্র্যময় বটমওয়্যার সংগ্রহ বেশ সাড়া ফেলেছে সব বয়সী ক্রেতাদের মধ্যে।

দেশালে বটমওয়্যারের বেশ কিছু কালেকশন দেখা যায়। তাদের নেপালি স্টাইলের লুজ প্যান্টগুলো বেশ দারুণ।

অনলাইন-অফলাইনে ভিন্নধর্মী বটমের খোঁজে ঘুরে আসতে পারেন 'খুঁত', 'সরলা', 'দেশাল' থেকে। বটমওয়্যারের বৈচিত্র্য আপনার পুরো আউটফিটকে নিয়ে যাবে এক অন্য মাত্রায়। ব্যাপারটা যখন সবার থেকে নিজেকে আলাদা করার তখন আপোষ কেন করবেন? নিজের পছন্দমতো, নিজেকে রিপ্রেজেন্ট করে এমন সাজে সাজুন প্রতিদিন। রাঙিয়ে তুলুন প্রতিটি মুহূর্ত।  

Comments

The Daily Star  | English
Annual registration of Geographical Indication tags

Rushed GI status raises questions over efficacy

In an unprecedented move, the Ministry of Industries in Bangladesh has issued preliminary approvals for 10 products to be awarded geological indication (GI) status in a span of just eight days recently.

10h ago