ফ্যাশনে যে ভুলগুলো অনেকেই করে থাকেন

চলুন জেনে নিই কী ধরনের ভুল ফ্যাশনে বেশি হয় এবং সেগুলো শুধরে নেওয়ার উপায়।
ছবি: সংগৃহীত

ফ্যাশন খুবই কৌশলগত একটি বিষয়, কিছুক্ষেত্রে জটিলও বটে। অনেকে ফ্যাশন সচেতন হলেও ছোট ছোট কিছু ভুলভ্রান্তি করেন, যে কারণে কখনো তাদের ফ্যাশন পুরনো ধরনের হয়ে যায়, কখনো হয়ে যায় ভীষণ একঘেয়ে। তবে কিছু সহজ পদ্ধতি মনে রাখলে ওয়্যারড্রোবের পোশাক পরিবর্তন ছাড়াই আপনি আপনার লুকে পরিবর্তন আনতে পারেন। এক্ষেত্রে আপনাকে শুধু কিছু ভুল শুধরে নিতে হবে।

চলুন জেনে নিই কী ধরনের ভুল ফ্যাশনে বেশি হয় এবং সেগুলো শুধরে নেওয়ার উপায়।

আনুষঙ্গিক জিনিসের প্রতি মনোযোগী না হওয়া

অনেকেই আছেন যারা পোশাকের পাশাপাশি আনুষঙ্গিক জিনিসের প্রতি খুব একটা গুরুত্ব দেন না। কিন্তু বেল্ট, জুতা, ঘড়ি, স্কার্ফ, শ্রাগ- এসবই আপনার ব্যক্তিত্ব ও লুকে বাড়তি সৌন্দর্য যোগ করতে পারে।

চিকন বেল্ট আর মোটা বেল্ট ২টিই ট্রেন্ডে আছে এখন। তবে কোন অনুষ্ঠান বা উপলক্ষে পরবেন তা মাথায় রেখে বেল্ট বাছাই করতে হবে।

হালকা রঙের হিল অথবা জুতা পরলে বাড়তি উচ্চতা যোগ হয়। পাশাপাশি ঘড়ি ও স্কার্ফ পোশাকে নারীত্বের ছোঁয়া নিয়ে আসে। আজকাল পোশাকের সঙ্গে লম্বা শ্রাগও পরে থাকেন অনেকে। শ্রাগ আপনার লুকে বাড়তি সৌন্দর্য যোগ করার পাশাপাশি আপনাকে লম্বা ও স্লিম দেখাতেও বেশ কার্যকরী।

সঠিক জুতা নির্বাচন না করা

নিজেকে ফ্যাশন সচেতন এবং স্টাইলিশভাবে উপস্থাপন করতে জুতা বাছাইয়ের ব্যাপারে মনোযোগী হওয়া প্রয়োজন।

পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে জুতা হিসেবে বেছে নিতে পারেন কিটেন হিলস, ওয়েজেস, হাই হিল, স্টিলেটো—যা আপনার ব্যক্তিত্বে আভিজাত্য যোগ করার পাশাপাশি উচ্চতাও বাড়িয়ে দেবে। ন্যুড কালারের যেকোনো জুতা লম্বা দেখাতে সাহায্য করে। জুতা বাছাইয়ের ক্ষেত্রে তাই এই রংটি বেছে নিতে পারেন।

সঠিকভাবে ইন  না করা

ঠিকভাবে কাপড় ইন করা বা গুঁজে দেওয়ার ওপরও আপনার লুক অনেকাংশে নির্ভর করে থাকে। প্যান্ট বা স্কার্টের ভেতর পোশাকের ওপরের অংশ সুন্দরভাবে ইন করে ফেলুন, এতে আপনাকে বেশ সুন্দর লাগবে। যদি ইন করলে কোমরের দিকে অস্বস্তি লাগে, তবে ওপরে শ্রাগ বা ব্লেজার পরে নিতে পারেন। আর অস্বস্তি লাগবে না। 

সঠিক মাপের পোশাক নির্বাচন না করা

পোশাক সঠিক মাপের হলে দেখতে বেশ সুন্দর আর মানানসই লাগে। বেশি টাইট পোশাক পরলে দেখতে স্বাভাবিকের চেয়ে বেশি স্বাস্থ্যবান লাগে, উচ্চতাও স্বাভাবিকের চেয়ে কম মনে হয়। এক্ষেত্রে পোশাকের সঙ্গে মানানসই ব্লেজার বা শ্রাগ পরলে এই ঝামেলা এড়ানো সম্ভব। তবে পোশাকের মাপ যদি সঠিক হয়, তবে ব্লেজার বা শ্রাগ যোগ করার কোনো প্রয়োজন নেই।

পোশাকে একঘেয়েমি

লম্বা গাউন জাতীয় পোশাকের সঙ্গে কোমরে কোনো ফিতা বা বেল্ট না পড়লে দেখতে খুব নিষ্প্রভ আর একঘেয়ে লাগে। এই একঘেয়েমি ভাব দূর করতে পোশাকে দরকার কিছু সংযোজন, কিছু বৈচিত্র্য। টাক ইন এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এতে লুকে পরিবর্তন আসে, লম্বা দেখায়। এর ওপর লেয়ার হিসেবে বোতামহীন শ্রাগ বা শার্ট পরলে ভার্টিকাল লাইন তৈরি হবে এবং কোমর থেকে মনোযোগ সরে যাবে। ফলে স্লিম লাগবে। এই পদ্ধতিটি আরও ভালো কাজ করবে যদি ওপরের লেয়ারের সঙ্গে প্যান্ট বা ট্রাউজারের শেড মানানসই হয়। 

অনুবাদ করেছেন ফাবিহা বিনতে হক

Comments