৬ ধাপে পান আলিয়া ভাটের 'নো-মেকআপ’ লুক

সম্প্রতি বলিউড তারকা আলিয়া ভাটের ‘নো-মেকআপ’ মেকআপ লুক ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে।
আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে মেকআপের যে ট্রেন্ডটি এখন সবচেয়ে বেশি আলোচনায় তা হলো মিনিমাল মেকআপ ট্রেন্ড। এই ট্রেন্ড এখন যেকোনো অনুষ্ঠান যেমন বিয়ে, দাওয়াত, ফ্যাশন শোর রানওয়ে কিংবা সোশ্যাল মিডিয়া সব জায়গাতেই তুমুল জনপ্রিয়। বিভিন্ন তারকারা নানা সময়ে খুব অল্প মেকআপের মাধ্যমে নতুন এই ভিন্নধর্মী লুক তৈরি করে ভক্তদের মন জয় করেছেন।

মূলত কোভিড পরবর্তী সময় থেকে এই লুকটি ভীষণ জনপ্রিয়তা পেয়েছে। 'নো মেকআপ' মেকআপ লুকে প্রসাধনীর ব্যবহার বোঝা যায় না, ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল ও সুন্দর দেখায়। সম্প্রতি বলিউড তারকা আলিয়া ভাটের এই ধরনের 'নো-মেকআপ' মেকআপ লুক ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে।

মিনিমাল এই লুকের প্রধান অনুপ্রেরণা হয়ে উঠেছেন আলিয়া ভাট। ঝামেলা ছাড়া সহজেই খুব অল্প প্রোডাক্ট ব্যবহার করে এই মেকআপ লুকটি তৈরি করা যায়।

এই ৬টি ধাপ অনুসরণ করে খুব সহজেই আলিয়া ভাটের মত 'নো মেকআপ' মেকআপ লুক পাওয়া সম্ভব-

 

স্কিনকেয়ার রুটিন

যেকোনো মেকআপ লুকের জন্য প্রথমেই ত্বককে প্রস্তুত করে নিতে হবে। তাই প্রথম ধাপে ত্বকের ধরন অনুসারে একটি স্কিনকেয়ার রুটিন তৈরি করতে হবে। স্কিনকেয়ার রুটিনের প্রথম ধাপ ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করা। ময়েশ্চারাইজিং ফেসপ্যাক যেমন ক্লে মাস্ক টক্সিন দূর করে ত্বককে ভেতর থেকে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

এরপর হাইড্রেশনের জন্য কোনো ওয়াটার-বেজড সিরাম ব্যবহার করতে হবে। যেমন অরডিনারির হাইলুরনিক এসিড ২℅ + বি৫। এই সিরামটি সব ধরনের ত্বকের উপযোগী, যা ত্বককে মসৃণ করে তোলে।

লো কাভারেজ ফাউন্ডেশন

আলিয়া ভাটের মতো নো মেকআপ লুকের জন্য খুব বেশি হেভি ফাউন্ডেশন ব্যবহার করা যাবে না। হাই কাভারেজ ফাউন্ডেশন ব্যবহার না করে স্কিনটোনের সঙ্গে মিলিয়ে খুব হালকা ফর্মুলার ফাউন্ডেশন ব্যবহার করতে হবে।

এক্ষেত্রে বিখ্যাত মেকআপ ব্র‍্যান্ড নারসের শিয়ার গ্লো ফাউন্ডেশন ব্যবহার করা যায়, বিভিন্ন স্কিনটোনের জন্য এই ফাউন্ডেশনের ৪০টি ভিন্ন ভিন্ন শেড রয়েছে। এটি ত্বকে একটি সুন্দর গ্লো আনার পাশাপাশি ত্বককে হাইড্রেটেড, মসৃণ ও নরম রাখবে।

চোখের সাজ

এ ধরনের মেকআপের জন্য ভ্রু ও আইল্যাশ খুবই গুরুত্বপূর্ণ। ভ্রুর জন্য আনেস্তেশিয়া বেভারলি হিলসের স্ট্রং হোল্ড ক্লিয়ার জেল ব্যবহার করতে হবে। এই জেল ব্যবহারে ভ্রু সুন্দর দেখায় ও বেশ লম্বা সময় এটি স্থায়ী হয়।

এরপর আইল্যাশের পালা। আইল্যাশের জন্য ইলিয়া লিমিটলেস ল্যাশ-লেন্থেনিং মাসকারা ব্যবহারে চোখ ভীষণ সুন্দর দেখাবে। শুধু আইল্যাশকে বড় নয়, এই মাসকারা আইল্যাশের ঘনত্ব বৃদ্ধি করে চোখকে নিখুঁত দেখাতে সাহায্য করবে।

আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

ব্লাশের ছোঁয়া

গালে হালকা লিকুইড অথবা ক্রিম ব্লাশের ছোঁয়ায় এই সাজ পরিপূর্ণতা পায়। ফেনটি বিউটির চিকস আউট ফ্রি-স্টাইল ক্রিম ব্লাশ খুব হালকা এবং খুব সহজেই ত্বকের সঙ্গে মিশে যায়। এই ব্লাশটি ব্যবহারের মাধ্যমে খুব সহজেই নো-মেকআপ লুক তৈরি করা সম্ভব। ১০টি ভিন্ন ভিন্ন শেড থেকে পছন্দমতো যেকোনো শেড দিয়ে এই লুক তৈরি করা যাবে।

অনেকেই আছেন যারা ব্যস্ততার জন্য খুব বেশি মেকআপ সঙ্গে রাখার ঝামেলা কমিয়ে অল্প প্রোডাক্ট দিয়েই মেকআপ করতে চান। তাদের জন্য শ্যানেলের নাম্বার ১ লিপ অ্যান্ড চিক বাম খুবই ভালো একটি সমাধান। এই প্রোডাক্টটি ঠোঁটে লিপ কালার ও গালে ব্লাশ হিসেবে কাজ করে। ফলে মাত্র একটি প্রোডাক্ট দিয়েই ঠোঁট ও গালের মেকআপ করা যায়।

হাইলাইটারের ব্যবহার

এই ধাপটিতে খুব অল্প হাইলাইটার ব্যবহার করতে হবে। খুব বেশি হাইলাইটার ব্যবহার করলে নো-মেকআপ লুক তৈরি সম্ভব নয়। এমনভাবে হাইলাইটার ব্যবহার করতে হবে যেন খুব ন্যাচারাল দেখায়। ম্যাক মিনারালাইজড স্কিন ফিনিশ পাউডারের হালকা ক্রিমি ফর্মুলা সুন্দর ন্যাচারাল উজ্জ্বলতা তৈরি করে।

ঠোঁটের সাজ

সবশেষে পুরো সাজকে পরিপূর্ণতা দিতে ঠোঁটের সাজ খুবই গুরুত্বপূর্ণ। টিনটেড লিপ বাম অথবা লিপ অয়েলের মাধ্যমে ঠোঁটে হালকা রং আনা যায়। দ্য ক্ল্যারিন্সের লিপ কমফোর্ট অয়েল খুবই ভালো একটি লিপ অয়েল, যা ঠোঁটকে ময়েশ্চারাইজ করার পাশাপাশি হালকা রং দেয়। এ ছাড়া রুক্ষ ঠোঁটকে নরম করে তোলে।

তথ্যসূত্র: ভোগ ইন্ডিয়া

 

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

1d ago