রেখার চিরসবুজ সৌন্দর্যের ৪ রহস্য

বলিউডে দীর্ঘ ৫ দশকের ক্যারিয়ার তার। এখনও নিজের সৌন্দর্য ও কারিশমা দিয়ে অসংখ্য মানুষের হৃদয় জয় করে নিচ্ছেন তিনি।
রেখা। ছবি: সংগৃহীত

বলিউডের কিংবদন্তীতুল্য অভিনেত্রী রেখার বয়স এখন ৬৯। অথচ তাকে দেখলে কি মোটেও তেমনটা মনে হয়? চিরসবুজ সৌন্দর্য ও লাবণ্য ধরে রাখার ক্ষেত্রে সারাবিশ্বে যে কজন অভিনেতা-অভিনেত্রী সবার মনোযোগ ও আগ্রহের কেন্দ্রবিন্দুতে উপনীত হয়েছেন, রেখা তাদের মধ্যে অন্যতম।

বলিউডে দীর্ঘ ৫ দশকের ক্যারিয়ার তার। এখনও নিজের সৌন্দর্য ও কারিশমা দিয়ে অসংখ্য মানুষের হৃদয় জয় করে নিচ্ছেন তিনি। রেখার এমন সৌন্দর্যের ৪টি রহস্য জানব এই লেখায়।

যোগব্যায়াম ও ধ্যান

১৯৭০ এর দশকের শেষভাগে যোগব্যায়াম (ইয়োগা) এবং ধ্যান (মেডিটেশন) সারাবিশ্বে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। রেখাও তখন এটিকে সাদরে গ্রহণ করেছিলেন। ১৯৮৬ সালে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি নিয়মিত ইয়োগা এবং ধ্যান করেন। এটি তিনি শিখেছেন সহশিল্পী রামা বানিসের কাছ থেকে।

পরে নিজের ইয়োগা চর্চা সম্পর্কে একটি অডিও টেপও প্রকাশ করেন রেখা, যা অত্যধিক জনপ্রিয়তা পেয়েছিল। নিয়মিত ইয়োগা ও ধ্যান থেকে তিনি কখনো সরে আসেননি, যা এই বয়সেও তাকে এমন লাস্যময়ী রাখার পেছনে ভূমিকা রেখেছে।

ইয়োগা আর ধ্যান শুধু শরীরের জন্যই উপকারী না, এটা মনের জন্যও উপকারী। এগুলো আমাদেরকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখে।

বিশেষ মেকআপ ও পোশাকের বিশেষত্ব

বহু বছর ধরেই এই বলিউড অভিনেত্রী ভারী মেকআপ এড়িয়ে চলেন। হালকা মেকআপে থাকার ফলে তার প্রাকৃতিক সৌন্দর্য ও মুগ্ধতা সহজেই ফুটে উঠে। সৌন্দর্যের মতো তার ফ্যাশনও অনুকরণ করেন বহু মানুষ।

ভারী মেকআপের আড়ালে নিজের আসল সৌন্দর্যকে কখনো হারিয়ে যেতে দেননি রেখা। তার আছে নিজস্ব সাজ ও পোশাকের ধরন। গাঢ় লাল লিপস্টিক তার ট্রেডমার্ক। তার চোখের মতো চোখ যেন দেখাই যায় না। চোখে সবসময় কাজল এবং আইলাইনার ব্যবহার করার ফলে তার চোখের সৌন্দর্য চিরন্তন হয়ে ধরা দিয়েছে মানুষের মনে।

কাঞ্জিভরম শাড়ি ও গয়নাতেই যেন রেখাকে চিরচেনা মনে হয়। হালকা মেকআপ ও নিজের পছন্দের পোশাকে রেখার প্রাকৃতিক সৌন্দর্য যেন আরও স্পষ্ট হয়ে ওঠে।

স্বাস্থ্যকর অভ্যাস ও স্বাস্থ্যকর জীবনযাপন

'আমি ছবি আঁকতে ও বাগান করতে পছন্দ করি। ইনটেরিয়র ডিজাইনও আমার পছন্দের বিষয়। আমার পছন্দের তালিকা অনেক দীর্ঘ। এসব কাজ আমাকে আনন্দে রাখে,' বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন রেখা।

সুস্বাস্থ্য ধরে রাখাটা প্রত্যেকের জন্যই জরুরি। আর স্বাস্থ্যকর অভ্যাস স্বাস্থ্যকর জীবনের মূল ভিত্তি।

জীবনভর স্বাস্থ্যকর অভ্যাস পালনের ফলেই রেখা হয়তো এই বয়সে এসেও এত 'তারুণ্য' ধরে রাখতে পেরেছেন।

আত্মবিশ্বাস

সম্ভবত রেখার এই চিরন্তন সৌন্দর্যের সবচেয়ে বড় রহস্য হচ্ছে তার আত্মবিশ্বাস। পর্দায় হোক কিংবা বাস্তবে, সবখানেই তার আত্মবিশ্বাসের ছাপ স্পষ্ট।

ভোগ ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, যেকোনো সাধারণ জিনিসকে অসাধারণ করে তোলার মূল উপকরণ হচ্ছে অথেনটিসিটি বা অকৃত্রিমতা। আত্মবিশ্বাসী হওয়ার ক্ষেত্রে তিনি তার মায়ের পরামর্শ মেনে চলেছেন। জীবন যেখানেই নিয়ে যাক না কেন, নিজের বিশ্বাস ও মূল্যবোধের সঙ্গে কোনো আপস করা চলবে না। এখনও এই নীতিতেই অটল আছেন রেখা। প্রচণ্ড আত্মবিশ্বাসী বলেই এমনটা সম্ভব হয়েছে।

তার অসাধারণ ফ্যাশন সেন্স এবং আত্মবিশ্বাস তাকে চলচ্চিত্রের জগতে মহিমা ও সৌন্দর্যের প্রতীক হিসেবে পরিচিত করে তুলেছে।

সৌন্দর্য মানে শুধু স্কিনকেয়ার আর মেকআপ নয়। এটা একটা পুরো জীবনধারা। চিরসবুজ রেখার চিরন্তন সৌন্দর্য সেটাই প্রমাণ করে।

অনুবাদ করেছেন আহমেদ হিমেল

 

Comments