কোন কফির কী নাম জানেন কি

আজ জানব বিভিন্ন ধরনের কফির নাম এবং বিস্তারিত, যেন পরেরবার কোনো দ্বিধা ছাড়াই নিজের জন্য সঠিক কফিটি বেছে নিতে পারেন।
কফির নানা ধরন
ছবি: সংগৃহীত

আপনি কি রেস্টুরেন্ট বা ক্যাফেতে কফি অর্ডার করতে গিয়ে মেনুতে নানা ধরনের নাম দেখে দ্বিধায় পড়ে যান? কোন কফিটি আপনার জন্য ঠিক হবে বুঝতে পারেন না? তাহলে এই লেখাটি আপনার জন্য।

আজ জানব বিভিন্ন ধরনের কফির নাম এবং বিস্তারিত, যেন পরেরবার কোনো দ্বিধা ছাড়াই নিজের জন্য সঠিক কফিটি বেছে নিতে পারেন।

এসপ্রেসো

কফি
এসপ্রেসো। ছবি: সংগৃহীত

কফিভক্তদের মধ্যে অনেক জনপ্রিয় এই কফিটি মূলত সামান্য গরম পানিতে গাঢ় কফির মিশ্রণ। যেহেতু এতে কফির পরিমাণ অনেক বেশি থাকে তাই এটি অল্প পরিমাণে পরিবেশন করা হয়। অনেক কড়া ও এই তেতো স্বাদযুক্ত কফিটি আপনাকে অনেকক্ষণ চাঙা রাখতে সাহায্য করবে।

বেশিরভাগ মানুষ এটি স্বাদের জন্য নয়, কাজের জন্য পুরোপুরি উদ্যম নিয়ে আসতে খেয়ে থাকেন। আপনি যদি আয়েশ করে কফি খেতে চান উপভোগের জন্য, তাহলে এটি আপনার জন্য নয়।  

ক্যাপুচিনো

ক্যাপুচিনো
ক্যাপুচিনো। ছবি: সংগৃহীত

আপনি কফিভক্ত হোন বা না হোন, ক্যাপুচিনোর নাম নিশ্চয়ই শুনেছেন। মূলত এসপ্রেসোভিত্তিক এই কফিটির নাম এসেছে অস্ট্রিয়ার কাপুজিনার থেকে। সবার পছন্দের এই কফি বানানোর জন্য প্রথমে সমপরিমাণ দুধ এবং ফোম মেশানো হয়। এরপর তা এক তৃতীয়াংশ এসপ্রেসোর মধ্যে ঢেলে দিতে হয়।

অন্যান্য দুধসহ কফির তুলনায় এটি একটু কড়া হয়ে থাকে। যারা একটু কড়া দুধ কফি পছন্দ করেন তাদের জন্য সঠিক পছন্দ হতে পারে এটি।    

লাতে

ইতালিয়ান শব্দ লাতের অর্থ 'মিল্ক কফি'। যারা দুধসহ কফি চান কিন্তু বেশি কড়া কফি খেতে চান না,তারা ক্যাপুচিনোর বদলে লাতে বেছে নিতে পারেন।

লাতে
লাতে। ছবি: সংগৃহীত

এই কফিতে বেশি পরিমাণে দুধ এবং ফোম থাকে। আপনার পছন্দ অনুযায়ী গরম বা ঠান্ডা লাতে বেছে নিতে পারেন।

ফ্র্যাপুচিনো

অত্যন্ত জনপ্রিয় কফি ফ্র্যাপুচিনোর ইতিহাস বেশ মজার। কারণ এটি প্রখ্যাত কফি চেইন স্টারবাকস একবার ভুল করে বানিয়ে ফেলেছিল। তারপর এটি পায় তুমুল জনপ্রিয়তা। এটিও একটি এসপ্রেসোভিত্তিক কফি, যার সঙ্গে আরও থাকে ক্রিম এবং আইসড কফি। ক্যাফেইন ছাড়াও ফ্র্যাপুচিনো পাওয়া যায়। এর স্বাদ নিতে চাইলে কফিশপে আপনার বারিস্তাকে ডিক্যাফ ফ্র্যাপুচিনো বানিয়ে দিতে অনুরোধ করতে পারেন।

মোকা

বিভিন্ন রকম কফির মধ্যে মোকা অন্যতম মজাদার একটি কফি। মোকা বানানো হয় এসপ্রেসো, দুধ এবং চকলেটের সমন্বয়ে, যা গরম বা ঠান্ডা দুভাবেই খাওয়া যেতে পারে। এই কফির উৎপত্তিস্থল ইয়েমেনের মোকা বিন থেকে হলেও এটি বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠে ইতালিয়ান কফি হাউজগুলোর কল্যাণে। যদি আপনি একইসঙ্গে একজন চকলেট এবং কফিপ্রেমী হয়ে থাকেন, তবে এই কফিটি আপনার জন্যই।

অ্যামেরিকানো

এই কফি দুধ ছাড়া। এক শট এসপ্রেসোর সঙ্গে গরম পানি যোগ করলেই তৈরি হয়ে যায় কড়া এক কাপ অ্যামেরিকানো।

অ্যামেরিকানো
অ্যামেরিকানো। ছবি: সংগৃহীত

যারা সারাদিন সতেজ থাকার জন্য কোনো পানীয় খুঁজছেন তারা নিশ্চিন্তে বেছে নিতে পারেন এক কাপ অ্যামেরিকানো, যা আপনাকে সারাদিন কাজ করার শক্তি দিয়ে চনমনে রাখবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সৈনিকরা এই কফি খেতেন। ইতালিয়ান ব্ল্যাক কফির মতো এই কফিটি বেশ কড়া।

আফোগাতো 

গরম এসপ্রেসো আর এক স্কুপ ভ্যানিলা আইসক্রিমের সমন্বয়ে পরিবেশন করা এই কফিটিকে এক প্রকার ডেজার্টই বলা যায়। যারা মিষ্টি খাবার খেতে পছন্দ করেন তাদের জন্য এটি খুবই মজাদার একটি কফি। যেকোনো ধরনের এসপ্রেসো দিয়ে বানানো এই কফির ওপর গুঁড়ো চকোলেট বা ক্যারামেল ছড়ানো থাকে।

অনুবাদ করেছেন সৈয়দা সুবাহ আলম

 

Comments